Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এক সপ্তাহের শেয়ারবাজার ১৭ হাজার কোটি টাকা নেই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ধারাবাহিক বড় দরপতনের কবলে পড়ে গত এক সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের ১৭ হাজার কোটি টাকা হাওয়া হয়ে গেছে। একই সঙ্গে বড় পতন হয়েছে মূল্যসূচকের, দেখা দিয়েছে লেনদেন খরাও। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে প্রতিদিনই বড় পতন হয় সবকটি মূল্যসূচকের। ফলে সপ্তাহ শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে প্রায় ৬ শতাংশ। সা¤প্রতিক সময়ে এক সপ্তাহে এতো বড় দরপতন শেয়ারবাজারে হয়নি।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩১০টির। আর ১৩টির দাম অপরিবর্তিত। অর্থাৎ সপ্তাহজুড়ে ৮৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের এই দরপতনের কারণে সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৬৫০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৪০ হাজার ৮১১ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১৭ হাজার ১৬১ কোটি টাকা।

এ হিসাবে ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম এক সপ্তাহে ১৭ হাজার ১৬১ কোটি টাকা কমেছে। এ দিক থেকে বিবেচনা করলে বড় দরপতনের কবলে পড়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ১৭ হাজার কোটি টাকার ওপরে নেই হয়ে গেছে। বড় অঙ্কের বাজার মূলধন হারানোর সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ২৬১ দশমিক ৯০ পয়েন্ট বা ৫ দশমিক ৮৭ শতাংশ কমেছে। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৪০ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ৯২ শতাংশ। অবশ্য তার আগের টানা চার সপ্তাহের পতনে এই সূচকটি ৩০০ পয়েন্টে কমেছিল।

প্রধান মূল্যসূচকের সঙ্গে বড় পতন হয়েছে ডিএসইর বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকেরও। গত সপ্তাহে এ সূচকটি কমেছে ৯৯ দশমিক ৭৫ পয়েন্ট বা ৬ দশমিক ৬২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি ২ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে। এর মাধ্যমে টানা পতনে এই সূচকটি প্রায় আড়াইশ’ পয়েন্ট কমলো।

ডিএসইর অপর মূল্যসূচক ডিএসই শরিয়াহ্ কমেছে ৬৩ দশমিক ৫০ পয়েন্ট বা ৬ দশমিক ২৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১৪ দশমিক ৫১ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ।
এদিকে দরপতনের সঙ্গে ডিএসইতে লেনদেনের গতিও কমেছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩২৫ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১০ কোটি ৩০ লাখ টাকা বা ৩ দশমিক ১৬ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৭৪ কোটি ২৩ লাখ টাকা বা ২০ দশমিক ৭৪ শতাংশ। লেনদেন বাড়ার কারণ গত সপ্তাহের আগের সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়। গত সপ্তাহের মোট লেনদেনের মধ্যে ‘এ’ গ্রæপের প্রতিষ্ঠানের অবদান দাঁড়িয়েছে ৭৪ দশমিক ৩৫ শতাংশ। এছাড়া ডিএসইর মোট লেনদেনে ‘বি’ গ্রæপের অবদান ১২ দশমিক ৮৯ শতাংশ। ‘জেড’ গ্রæপের প্রতিষ্ঠানের অবদান ২ দশমিক ৪০ শতাংশ এবং ‘এন’ গ্রæপের অবদান ১০ দশমিক ৩৭ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ৯০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া লেনদেনের ৫ দশমিক ৭৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৯ লাখ টাকার, যা সপ্তাহের লেনদেনের ৪ দশমিক ৯৮ শতাংশ। ৭৪ কোটি ৮০ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।
লেনদেনে এরপর রয়েছেÑ ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মাসিউটিক্যাল, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, সিটি ব্যাংক এবং ন্যাশনাল টিউবস।

 



 

Show all comments
  • Mohammed Ismail ১১ জানুয়ারি, ২০২০, ১:১০ এএম says : 0
    তারপরও নাকি অর্থ মন্ত্রী সবার সেরা! এই সব টাকা যায় কোথায় ? বাহির করতে না পারলে অর্থ মন্ত্রী আর অর্থ মন্ত্রনালয়ের সচিবের পদত্যাগ করা উচিত।
    Total Reply(0) Reply
  • Md Mohit Hossain ১১ জানুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    উন্নয়ন হলে এইরকম হয়।
    Total Reply(0) Reply
  • Md Yousuf Ahemmed ১১ জানুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    যারা এতো কিছু হবার পরে ও আবার শেয়ার বাজারে ইনভেস্ট করে তারাই হল তার নিজের শত্রু, আরে ভাই টাকা বেশি হয়ে গেলে বাড়ির পিছনে মাটিতে পুঁতে রাখুন একদিন টাকার গাছ হবে !! বৃক্ষ রোপন করুন
    Total Reply(0) Reply
  • M Haider Zippi ১১ জানুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    সরকার বিশেষ গুরুত্ব সহকারে ও প্রায়রিটি বেসিসে এই সেক্টরকে দেখুক এটাই কামনা। ওদের আর্তনাদের আওয়াজ ভারী থেকে ভারীতর হচ্ছে ।
    Total Reply(0) Reply
  • MD Khaled Parvez ১১ জানুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    এই টাকা গেলো কোথায়???
    Total Reply(0) Reply
  • ডিম ভাজি ১১ জানুয়ারি, ২০২০, ১:১২ এএম says : 0
    কে নিল টাকা কি ভাবে নিল
    Total Reply(0) Reply
  • Mahade Alam Dipu ১১ জানুয়ারি, ২০২০, ১:১২ এএম says : 0
    সবাই মজনু লইয়া ব্যস্ত, আর হেতে কাম সারি দিছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ