Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিল্যান্ডারকে গালমন্দ করায় বাটলারের শাস্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ৫:২২ পিএম | আপডেট : ৫:৩২ পিএম, ১০ জানুয়ারি, ২০২০

প্রতিপক্ষ ক্রিকেটারকে কটূক্তির অভিযোগে শাস্তি হয়েছে ইংল্যন্ড তারকা জস বাটলারের। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্ট হারের পর নিউল্যান্ডসে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা ফিরিয়ে এনেছে ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় টেস্টের অন্তিমদিন ব্যাট হাতে যখন ক্রিজে দক্ষিণ আফ্রিকার টেল-এন্ডার ব্যাটসম্যান ফিল্যান্ডার, তখন উত্তেজনার বশে স্টাম্পের পিছন থেকে তার উদ্দেশ্যে গালমন্দ করে বসেন বাটলার।


যদিও ২৯ বছর বয়সী বাটলার এই প্রথম এমন অভিযোগে অভিযুক্ত হলেন। ম্যাচ চলাকালীন বাটলারের সেই কটুক্তি স্টাম্প মাইকের অডিওতে ধরা পড়ে। ম্যাচ রেফারির সৌজন্য এই ঘটনা আইসিসির নজরে আসে। বাটলারের অপরাধের গুরুত্ব বিচার করে তার ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। একইসঙ্গে তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। নিজের দোষ স্বীকার করে নিয়ে ম্যাচ রেফারি আন্ডি পাইক্রফটের প্রস্তাবিত শাস্তি মাথা পেতে নিয়েছেন বাটলার। সেই কারণে শুনানির প্রয়োজন হয়নি।

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘বাটলার আইসিসির কোড অফ কন্ডাক্ট অনুযায়ী আর্টিকল ২.৩ লঙ্ঘন করেছেন। যেখানে একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন শব্দের অশ্লীল প্রয়োগের বিষয়টি উল্লেখিত আছে। দক্ষিণ আফ্রিকা অল-রাউন্ডার ভার্নন ফিল্যান্ডারের উদ্দেশ্যে শব্দের সেই অশ্লীল প্রয়োগের কারণেই বাটলারের এই শাস্তি।’

উল্লেখ্য, আইসিসির নিয়ম অনুযায়ী দুই বছর সময়কালের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে সাময়িক নিষেধাজ্ঞার কবলে পড়তে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ