Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

প্রচুর পানি খাওয়ায়
ইনকিলাব ডেস্ক : দাবানলের সময় অস্ট্রেলিয়ার উটেরা প্রচুর পানি খাচ্ছে। সেই কারণে হাজার হাজার উটকে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। পাঁচ দিনের নিধন প্রক্রিয়া শুরু হয়েছে। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় খরাপ্রবণ এলাকা জল স্বল্পতায় ভুগছে। এ অঞ্চলে বেশি পরিমাণে পানি খেয়ে ফেলছে উট। এ ছাড়াও সেগুলো বছরে এক টন কার্বন ডাই অক্সাইডের সমপরিমাণ মিথেন গ্যাস নির্গমন করে উষ্ণায়নে অংশ নিচ্ছে। দ্য হিল।


জিয়াউল হকের বই
ইনকিলাব ডেস্ক : প্রাক্তন সামরিক একনায়ককে নিয়ে ইংরেজিতে লেখা উপন্যাসটি প্রকাশ হয়েছিল ২০০৮ সালে। ‘আ কেস অফ এক্সপ্লোডিং ম্যাঙ্গোস’-এর লেখক মহম্মদ হানিফের অভিযোগ, উপন্যাসটি উর্দুতে অনুবাদ হতেই অতিসক্রিয় হয়ে উঠেছে আইএসআই। তার দাবি, জিয়া-উল-হকের উপর লেখা উপন্যাসটির উর্দু অনুবাদের যে ক’টি কপি করাচিতে প্রকাশকের দপ্তরে ছিল, সেখানে অভিযান চালিয়ে তা বাজেয়াপ্ত করেছে আইএসআই। অভিযোগ খারিজ করেছে কর্তৃপক্ষ।


ফিরে আসার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : ইরাক থেকে নিজেদের সব নাগরিককে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে ফিলিপাইন। ইরাকের মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের হামলার পর এ আদেশ দেওয়া হয়েছে বলে বুধবার ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এদুয়ার্দো মেনেজ বলেছেন, ‘পুরো ইরাকে ৪ মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। প্রত্যেককে বাধ্যতামুলকভাবে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে’। রয়টার্স।


সৈন্য সরাচ্ছে কানাডা
ইনকিলাব ডেস্ক : ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর বাগদাদ থেকে সৈন্য সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে কানাডা। বুধবার ইরানের হামলার পর কানাডার প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভ্যান্স এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। ইরাকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কানাডার নিরাপত্তাবাহিনীর সদস্যরা নিরাপদে আছেন বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা প্রধান জোনাথন ভ্যান্স। বিবিসি।


ইলতিজাকে বাধা
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরের প্রয়াত মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালনে তার নাতি ইলতিজা মুফতিকে বাধা দেয়ার অভিযোগ ওঠেছে। মঙ্গলবার দাদার মৃত্যুবার্ষিকী পালনে তার কবরস্থানে যেতে চেয়েছিলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমানে গৃহবন্দি মেহবুবা মুফতির কন্যা ইলতিজা। কিন্তু নিরাপত্তারক্ষীরা তাকে বাধা দিয়েছে। এনডিটিভি।


১৭তম নিরাপদ শহর
ইনকিলাব ডেস্ক : কানাডার টরন্টো বিশ্বের সেরা শহরগুলির মধ্যে একটি। নিরাপদ জীবন-যাপনের উপর বিবেচনা করে টরন্টোকে ১৭তম নিরাপদ শহর হিসেবে ঘোষণা করা হয়েছে। ভ্যাঙ্কুবার ভিত্তিক একটি সংস্থা ২০২০ সালের জন্য এই জরিপ প্রকাশ করে। এছাড়াও সেরা দুইশ শহরের তালিকায় রয়েছে কানাডার আরও পাঁচটি শহর। সেগুলো ভ্যানকুভার ৪১তম, মন্ট্রিয়ল ৪৫তম, ক্যালগারি ৪৮তম, অটোয়া ৭৭তম এবং এডমন্টন ৮৩তম স্থানে। ওয়েবসাইট।


স্পেস স্টেশনে ওয়াইন
ইনকিলাব ডেস্ক : ন্টারন্যাশনাল স্পেস স্টেশনে মদ্যপান করার অনুমতি নেই মহাকাশচারীদের। কিন্তু কেন তাদের হাতে পৌঁছে গেল এক ডজন ‘ফাইন ফেঞ্চ ওয়াইন’? এই প্রশ্নই এখন ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তবে শুধু প্রশ্ন নয়, এর উত্তরও পাওয়া গিয়েছে। আন্তর্জাতিক স্পেস স্টেশনে ওই মদের বোতলগুলি রেখে দেখা হবে, ভার শ‚ন্যতা ও মহাকাশের নানা বিকিরণের মধ্যে কী রকম পরিবর্তন আসে সেগুলির মধ্যে। এবিপি।


মেক্সিকোয় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী সোনোরা রাজ্যে বাস এবং মালবাহী ট্রেনের সংঘর্ষে ৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার ভোরের এই দুর্ঘটনায় আহত হয়েছেন ৩০ জন । রেলপথ পরিচালনা সংস্থা ফেরোমেক্সের পক্ষ থেকে বলা হয়, বাসটি ট্রেনকে অতিক্রম করতে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে। বাসটিতে থাকা বেশিরভাগ যাত্রীই কৃষক বলে জানা গেছে। রয়টার্স।


অং সানের ছবি
ইনকিলাব ডেস্ক : তিন দশক অনুপস্থিত থাকার পর মিয়ানমারের ব্যাংক নোটে আবার ফিরে এসেছে দেশটির স্বাধীনতার স্থপতি জেনারেল অং সানের ছবি। ৪ জানুয়ারি ৭২তম স্বাধীনতা দিবস উপলক্ষে ১,০০০ কিয়াতের এই নোট বাজারে ছেড়েছে দেশটির কেন্দ্রিয় ব্যাংক (সিবিএম)। এর এক পাশে অং সান ও অন্যপাশে নেপিদো পার্লামেন্টেপর ছবি। মঙ্গলবার থেকে সরকারিভাবে এসব নোট বিতরণ শুরু হয়েছে। ইরাবতী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ