Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দাবানলের ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ‘ব্যাগি গ্রিন’ টুপি নিলামে তুললেন শেন ওয়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ৬:৩৮ পিএম

প্রায় একমাস ধরে জ্বলতে থাকা অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে এগিয়ে এসেছেন ক্রীড়াজগতের একাধিক ব্যক্তিত্ব। নিজেদের বহুমূল্য সম্পদ নিলামে তুলে দিয়েছেন অর্থ সংগ্রহের জন্য। সেই কাজেই এবার হাত লাগালেন অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিন কিংবদন্তী শেন ওয়ার্ন, যিনি নিলামে দিয়ে দিলেন তার প্রাণের চেয়েও প্রিয় জাতীয় দলের ‘ব্যাগি গ্রিন’ টুপি। ইতিমধ্যেই নিলামে এই টুপির দর চড়েছে ৫০০ হাজার ডলার (৩.৬ কোটি টাকা) পর্যন্ত! সোমবার শুরু হওয়া এই নিলাম চলবে ১০ জানুয়ারি পর্যন্ত।

‘বুশফায়ার অ্যাপিল’ শীর্ষক অর্থ সংগ্রহ অভিযানের অংশ এই নিলাম, এবং শেন ওয়ার্ন তার জাতীয় দলের টুপি দান করাতে স্তম্ভিত ওই অভিযানের উদ্যোক্তারা। গাঢ় সবুজ এই টুপি পরে তার ক্যারিয়ারে ১৪৫টি টেস্ট খেলেছেন জাদুকরী এই প্রাক্তন লেগস্পিনার, নিয়েছেন ৭০৮টি উইকেট।

যারা শেষমেশ টুপিটি কিনেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ওয়ার্ন একটি টুইটে লিখেছেন, ‘ওয়াও! আমি একেবারে চমৎকৃত। অশেষ ধন্যবাদ।’

সারা পৃথিবীতে আলোড়ন ফেলে দিয়েছে অস্ট্রেলিয়ার ভয়ঙ্কর দাবানল। সেদেশের টেনিস এবং ক্রিকেট খেলোয়াড় থেকে শুরু করে আরও অনেক বিখ্যাত তারকা এগিয়ে এসেছেন আগুনের মোকাবিলায় সাহায্যের হাত বাড়াতে। প্রথম পদক্ষেপ নেন টেনিস খেলোয়াড় নিক কিরগিওস, বলেন যে তাঁর সার্ভিসে যতবার ‘এস’ মারবেন, ততবার ২০০ ডলার (প্রায় ১৫ হাজার টাকা) করে দান করবেন তিনি। তাঁর সঙ্গে যোগ দেন আরেক টেনিস তারকা, অ্যালেক্স দে মিনর।

অন্যদিকে, ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে জানানো হয়েছে যে সিডনিতে মার্চ মাসে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ থেকে উঠে আসা অর্থ দান করা হবে অস্ট্রেলিয়ান রেড ক্রস ডিজাস্টার রিলিফ অ্যান্ড রিকভারি ফান্ড, যাতে উপকৃত হবেন দাবানলে ক্ষতিগ্রস্তরা। বর্তমান পরিস্থিতির ছবি শেয়ার করেছেন ডেভিড ওয়ার্নার, এবং দুই টি-টোয়েন্টি তারকা গ্লেন ম্যাক্সওয়েল এবং ক্রিস লিন ঘোষণা করেছেন, চলতি বিগ ব্যাশ লীগে তাঁরা একেকজন যতবার ছক্কা হাঁকাবেন, ততবার ২৫০ ডলার করে দান করবেন।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় দাবানল নতুন কোনও ঘটনা নয়, কিন্তু এবছর দাবানলের মরসুম যেন একটু বেশিই ভয়াবহ। এখন পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে আগুনের প্রকোপে মৃত্যুর সংখ্যা ২৪, এবং বিশেষভাবে ক্ষতিগ্রস্ত নিউ সাউথ ওয়েলস রাজ্য। পুড়ে ছাই হয়ে গিয়েছে হাজার হাজার একর জঙ্গল।

প্রভাব পড়েছে মেলবোর্ন এবং সিডনির মতো বড় শহরেও, যেখানে ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ। মূলত খরা এবং অতিরিক্ত তাপমাত্রার ফলেই সৃষ্টি হয় দাবানলের, তবে এবছর ৫০ জনেরও বেশি ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃত আগুন লাগানোর অভিযোগ এনেছে পুলিশ। অন্যদিকে, অনেকের মতে এবছরের অস্বাভাবিক দাবানলের পিছনে ভূমিকা রয়েছে বিশ্ব উষ্ণায়নেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ