Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

মার্কিন ভিসা পাননি

ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে আগামী বৃহস্পতিবার নিউ ইয়র্ক যেতে চেয়েছিলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তবে তার ভিসা প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। আগামী বৃহস্পতিবার জাতিসংঘ সনদ সংক্রান্ত নিরাপত্তা বৈঠকে যোগ দিতে চেয়েছিলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তেহরান-ওয়াশিংটনের মধ্যে সা¤প্রতিক উত্তেজনা শুরুর আগেই ওই বৈঠক এবং জারিফের সফরের পরিকল্পনা ঘোষণা করা হয়। রয়টার্স।

নাইজেরিয়ায় নিহত ৩০

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় বোমা হামলায় ৩০ জন নিহত হয়েছে। এই ঘটনায় আরো অন্তত ৩৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, সোমবার স্থানীয় সময় বিকালে উত্তর-প‚র্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের গামবোরু শহরের একটি সেতুতে বোমা হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে ব্রিজে বিকট শব্দে বোমা বিস্ফোরণ হয়। ঘটনাস্থলেই নিহত হন অনেকে। আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়। আল-জাজিরা।

ফেসবুকে ১ নম্বর

ইনকিলাব ডেস্ক : স¤প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎ হয়েছে আর সেখানে জুকারবার্গ ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন যে ফেসবুকে ট্রাম্পই ১ নম্বরে রয়েছেন। রাতের খাবার খাওয়ার সময় এসব কথা জেনেছেন বলে দাবি করেছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, রাতের খাবার খাওয়ার সময় জাকারবার্গ তাকে অভিনন্দন জানিয়ে বলছেন যে বৈশ্বিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকে তিনিই ১ নম্বর। এএফপি।

সৈন্য সরাচ্ছে জার্মানি

ইনকিলাব ডেস্ক : নিরাপত্তার কারণে ইরাক থেকে কিছু সৈন্যকে প্রতিবেশী দেশগুলোতে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। মার্কিন ড্রোন হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর দেশটিতে উত্তেজনা তৈরি হওয়ায় সৈন্য সরিয়ে নেয়ার এই সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন জার্মান সরকার। এক চিঠিতে সংসদকে জানিয়েছে, ইরাকি নিরাপত্তাবাহিনীর প্রশিক্ষণের জন্য বাগদাদে নিয়োজিত জার্মানির ১২০ সৈন্যের মধ্যে প্রায় ৩০ জনকে জর্ডান এবং কুয়েতে পুনর্মোতায়েন করা হবে। রয়টার্স।

মেরুদন্ডহীন

ইনকিলাব ডেস্ক : দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাতের বেলা মুখোশ পরে হামলার ঘটনায় তোলপাড় চলছে ভারতজুড়ে। প্রতিবাদে ফুঁসে উঠেছে সর্বস্তরের মানুষ। সিনেমার সেলিব্রেটিরাও এই প্রতিবাদের অংশ হয়েছেন। তবে মুখে যেন কুলুপ এঁটেছেন বলিউড বাদশাহ অমিতাভ বচ্চন। এ কারণে তার ওপর চটেছেন প্রতিবাদী জনতা। তারা বিগ-বিকে মেরুদন্ডহীন বলে আখ্যা দিয়েছেন। শাবানা আজমি থেকে স্বরা ভাস্কর, তাপসী পান্নু ও অনিল কাপুর এ ঘটনায় তীব্র নিন্দা করেছেন। কিন্তু বলিউড তারকাদের প্রতিবাদের তালিকায় নাম নেই অমিতাভ বচ্চনের। জিনিউজ।

পেরুতে নিহত ১৯

ইনকিলাব ডেস্ক : পেরুর দক্ষিণাঞ্চলে বাস-মিনিভ্যানের সংঘর্ষে দুই জার্মান নাগরিকসহ ১৯ জন নিহত ও ৪২ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের চার নাগরিক রয়েছেন। সোমবার সকালে, একটি বাস রাস্তার পাশে দাঁড় করানো মিনিভ্যানকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে। বাসটি লিমা থেকে অ্যারেকুইপায় যাচ্ছিলো বলে জানিয়েছে পুলিশ। রয়টার্স।

উলঙ্গ করে মারধর

ইনকিলাব ডেস্ক : পেঁয়াজ-রসুনের দাম আকাশ ছোঁয়া। এরই মাঝে রসুন চোর সন্দেহে এক ব্যক্তিকে উলঙ্গ করে মারধরের ঘটনা সামনে এসেছে। ভারতের মধ্যপ্রদেশের মন্দসৌরে সেই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর তদন্ত শুরু করেছে পুলিশ। এসএল বৌরাসির পুলিশ জানিয়েছে, ‘ঘটনাটি অত্যন্ত গুরুতর। আমরা এই ঘটনার তদন্ত শুরু করেছি। ভিডিওতে যাদের এই ঘটনা ঘটাতে দেখা যাচ্ছে তাদের বিরুদ্ধে সক্রিয় পদক্ষেপ নেওয়া হবে।’ ওয়েবসাইট।

হাফতার বাহিনীর দাবি

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার বলেছেন, তার বাহিনী উপক‚লীয় শহর সিরতে প্রবেশ করে বড় অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। হাফতার বাহিনীর মুখপাত্র খালেদ আল মাহজুব বলেছেন, তাদের বাহিনী আল কারদাবিয়া বিমানঘাঁটিসহ আশেপাশের জেলাগুলোর নিয়ন্ত্রণ নিয়ে শহরের কেন্দ্রস্থলে প্রবেশ করেছে। তবে হাফতার বাহিনীর দাবি অস্বীকার করেছে লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার। লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের অনুরোধের প্রেক্ষিতে গত রবিবার লিবিয়ায় ধাপে ধাপে সেনা মোতায়েন শুরু করেছে তুরস্ক। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ