Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে মাশরাফি, বাদ সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৭:৩০ পিএম

নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় চুক্তি চূড়ান্ত করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চুক্তিতে কারা থাকছেন তা চূড়ান্ত না হলেও সাকিব যে থাকছেন না সেটি চূড়ান্ত। তবে সাকিব বাদ পড়লেও নতুন চুক্তিতে থাকছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজা। আগামী ১২ জানুয়ারি বিসিবির বোর্ড সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। সভায় ২০২০ সালের কেন্দ্রীয় চুক্তিও চূড়ান্ত হবে।

আইসিসির নিষেধাজ্ঞার কারণে বর্তমানে ক্রিকেটের বাইরে রয়েছেন সাকিব আল হাসান। সাকিব আবার ক্রিকেটে ফিরবেন চলতি বছরের অক্টোবরে। সাকিব ফেরার আগেই শুরু হয়ে যাবে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপ। তাই টুর্নামেন্টের মাঝপথে তাকে দলে নেওয়ার সম্ভাবনা কম। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে সাকিবকে ডিসেম্বরে শ্রীলঙ্কা সিরিজ পর্যন্ত অপেক্ষা করতে হবে। প্রায় পুরো বছরই ক্রিকেটের বাইরে থাকায় কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন তিনি।

অন্যদিকে, বিশ্বকাপের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছেন দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বিশ্বকাপের পর বাংলাদেশ খেলেছে মাত্র ৩টি ওয়ানডে। এ বছরও মাত্র ৯টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। এছাড়া মাশরাফির অবসর নিয়ে গুঞ্জন অনেক দিন ধরে। তবে অবসরের ব্যাপারে মাশরাফিও এখন পর্যন্ত পরিষ্কারভাবে কিছু জানায়নি। তাই তাকে রেখেই নতুন চুক্তি চূড়ান্ত করার কথা ভাবছে বিসিবি।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান চুক্তির ব্যাপারে বলেন, ‘সাকিব যেহেতু নিষিদ্ধ, কেন্দ্রীয় চুক্তিতে তার থাকার বিষয় নেই। আর মাশরাফির থাকা না থাকা তার ওপরই নির্ভর করছে।’

প্রসঙ্গত, বিসিবির আগের চুক্তিতে ছিল ১৭ জন ক্রিকেটার। এ প্লাস ক্যাটাগরিতে ছিলেন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। এ ক্যাটাগরিতে ছিলেন ইমরুল কায়েস, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। বি ক্যাটাগরিতে মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম ও লিটন দাস। এছাড়া রুকি ক্যাটাগরিতে ছিলেন আবু হায়দার রনি, সাইফউদ্দিন, নাঈম, জায়েদ ও খালেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ