Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরাক থেকে সেনা প্রত্যাহারে অস্বীকৃতি মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১০:৪৬ এএম | আপডেট : ১২:০৪ পিএম, ৭ জানুয়ারি, ২০২০

ইরাকি পার্লামেন্ট ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস করেছে। কিন্তু ইরাক থেকে সেনা প্রত্যাহারে অস্বীকৃতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। তিনি বলেছেন, এখনো ইরাক থেকে সেনা প্রত্যাহারের কোনো সিদ্ধান্ত হয় নি। তবে এরই মধ্যে মার্কিন একজন জেনারেলের একটি চিঠি নিয়ে তৈরি হয়েছিল বিভ্রান্তি। কারণ ওই চিঠিতে বলা হয়েছিল, মার্কিন সেনারা ইরাক ছাড়ছে। ওই চিঠিতে আরো বলা হয়েছে, ইরাকি এমপিরা মার্কিনিদের ইরাক ছাড়ার আহ্বান জানানোর পর সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রকে তার সেনাদের অবস্থান পরিবর্তন করতে হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদে হত্যা করে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ছে ইরাক ও ইরান।

ইরাক বলছে, যুক্তরাষ্ট্র তাদের সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে। আর ইরানতো ক্ষোভের অগ্নিকুণ্ডলি হয়ে আছে। ওই হত্যাকাণ্ডকে কেন্দ্র করে পারস্য উপসাগরীয় অঞ্চলের উত্তেজনা দ্রুত বৃদ্ধি পেয়েছে। ইরান হত্যার কঠোর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

ওদিকে ইরাকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর টাস্ক ফোর্সের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম এইচ সিলি একটি চিঠি পাঠিয়েছেন কম্বাইন্ড জয়েন্ট অপারেশনের উপ পরিচালক আবদুল আমিরের কাছে। চিঠিতে তিনি লিখেছেন, ইরাকের সার্বভৌমত্বের কারণে, ইরাকি পার্লামেন্টের অনুরোধে, প্রধানমন্ত্রীর অনুরোধে কম্বাইন্ড জয়েস্ট টাস্ক ফোর্স-অপারেশন ইনহেরেন্ট রিজল্ভ আগামী কয়েক দিনে এবং সপ্তাহে সেনাদের নতুন অবস্থানে নিয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ