Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় গ্রীড বিপর্যয়ে দক্ষিণাঞ্চলের ১১ জেলা অন্ধকারে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৮:১৫ পিএম

জাতীয় গ্রীডে বিপর্যয়ের কারনে দক্ষিণাঞ্চলের ১১টি জেলা রবিবার সন্ধা ৬টা ২০ মিনিট থেকে একযোগে অন্ধকারে নিমজ্জিত হয়। এসময় বরিশাল ও ভোলার সরকারী-বেসরকারী ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রও ট্রিপ করায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করে। সন্ধা ৬টা ৩৫ মিনিটে জাতীয় গ্রীড-এর সঞ্চালন ব্যবস্থা পূণর্বহাল করে দক্ষিণাঞ্চলের গ্রীড সাব-স্টেশনে স্টেশনলোড পৌছে দেয়া হলেও এ অঞ্চলের পাওয়ার স্টেশনগুলো বন্ধ থাকায় রাত পৌনে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ১১টি জেলার বেশীরভাগ এলাকাই অন্ধকারে নিমজ্জিত ছিল।
রবিবার সন্ধা ৬টা ২০ মিনিটে প্রথমে জাতীয় গ্রীডের ভেড়ামাড়াÑফরিদপুরÑবরিশাল ১৩২ কেভী ডবল সার্কিট লাইনটি ট্রিপ করে। ফলে খুলনাÑবাগেরহাট-বরিশাল সিঙ্গেল সার্কিট ১৩২ কেভী সঞ্চালন লাইনটিও ওভার লোড হয়ে বন্ধ হয়ে যায়। এরই রেশ ধরে বরিশাল গ্যাস টার্বাইনের ২০ মেগাওয়াটের ২টি ইউনিট ছাড়াও সামিট পাওয়ারের ১১০ মেগাওয়াট পাওয়ার স্টেশন এবং ভোলার ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশন ও অপর দুটি বেসরকারী পাওয়ার স্টেশনও এক যোগে বন্ধ হয়ে যায়। সমগ্র দক্ষিণাঞ্চলের পাওয়ার স্টেশনগুলোতে কোন অক্সিলারি জেনারেশন না থাকায় এসব ইউনিট চালু করতে দীর্ঘ সময় পরিয়ে যাচ্ছে।
অপরদিকে জাতীয় গ্রীড পুণর্বহাল করা সম্ভব হলেও সেখান থেকে অতি সিমিত বিদুৎ সরবারহ করায় দক্ষিণাঞ্চলের সিংহভাগ এলাকাই অন্ধকারে নিমজ্জিত ছিল। শুধুমাত্র বরিশাল বিভাগের ৬টি জেলায় দেড়শ মেগাওয়াট চাহিদার বিপরিতে প্রথমে ৩০ মেগাওয়াট, পরে আবার তা ১৫ মেগাওয়াটে হৃাস করা হয়। তবে ভোলা ও বরিশালের সরকারী-বেসরকারী পাওয়ার স্টেশনগুলো পর্যায়ক্রমে চালু করার মাধ্যমে সর্বত্র বিদ্যুৎ পৌছে দেয়া হবে বলে পিজিসিবি‘র দায়িত্বশীল প্রকৌশলী জানিয়েছেন। কিন্তু রাত ১২টার আগে ভোলার ২২৫ মেগাওয়টের পাওয়ার স্টেশনটি চালু করা সম্ভব হবে না বলে জানা গেছে। তবে রাত ১০টার আগেই বরিশাল গ্যাস টার্বাইন ও সামিট পাওয়ার স্টেশন চালুর মাধ্যমে হাসপাতাল সহ জরুরী পরিসেবা সহ বেশীরভাগ এলাকায় বিদ্যুৎ পৌছে দেয়ার কথা জানিয়েছেন কতৃপক্ষ। বৃহত্বর ফরিদপুরের ৫টি জেলাতেও রবিবার সন্থার পর থেকে একই কারেন বিদ্যু] বিপর্যয় ঘটেছে।
গত ১০ নভেম্বর ঘূর্ণিঝড় বুলবুল‘এর পরে দুমাসের মাথায় দক্ষিণাঞ্চলে পুনরায় জাতীয় গ্রীড-এর এ বিপর্যয় ঘটল ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় গ্রীড বিপর্যয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ