Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৭০০ কি.মি. পাড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বাড়ির খোঁজে প্রায় ৬ মাসে পায়ে হেঁটে এক হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিল ভারতের একটি অপ্রাপ্তবয়স্ক বাঘ। তিন বছর বয়সী বাঘটির নাম টি১সি১।
কয়েক সপ্তাহ আগেই খবরের শীর্ষে এসেছিল বাঘটি। সে নিজের বাড়ির খোঁজে ঘুরে বেড়াচ্ছিল ভারতের বুলধানার ধ্যানগঙ্গা বণ্যপ্রাণী অভয়ারণ্যে। প্রায় ৬ মাসে পায়ে হেঁটে সতেরশ’ কিলোমিটার পথ পাড়ি দিয়ে অবশেষে বাঘটি থিতু হয়েছে মহারাষ্ট্র্রে।
গত ১১ মাস ধরে বাঘ বিশেষজ্ঞরা এর উপর নজর রেখেছিলেন। ধ্যানগঙ্গার প্রথম বাঘই হল এই টি১সি১। গত বৃহস্পতিবার পর্যটকদের চোখেই প্রথম ধরা পড়ে। ১৯০ দিনে দিল্লি ও মুম্বাইয়ের মধ্যে প্রায় ৩০০ কি.মি. জায়গা জুড়ে ঘুরে বেড়িয়েছে এটি।

দেরাদুনের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার রিসার্চার বিলাল হাবিব (যিনি ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে, বাঘটির গলায় রেডিও কলার বসান) জানিয়েছেন, গত বছরের ২৬ জুন থেকে টিপেশ্বর অভয়ারণ্য ছেড়ে সে পথ চলতে থাকে। তারপর থেকেই তার উপর নজর রাখা হচ্ছিল। ধ্যানগঙ্গায় সাম্প্রতিক ছবিটি তিনিই শেয়ার করেন। শুধু তাই নয়, বাঘটির পূর্ণাঙ্গ যাত্রাপথের ছবিও শেয়ার করেছেন তিনি।
তিনি বলেন, ‘বাঘটি মহারাষ্ট্র ও তেলঙ্গানার আটটি জেলা ও চারটি অভয়ারণ্যে পাড়ি দিয়েছে। ঐতিহাসিক যাত্রার পর এই প্রথম থিতু হয়েছে সে। মহারাষ্ট্রে এর আগে কখনও বাঘের চিহ্ন ছিল না। এবার বিশেষ নজর দিতে চাইছে এই রাজ্য।’ সূত্র : টিওআই।



 

Show all comments
  • নোমান ৫ জানুয়ারি, ২০২০, ১০:৪৭ এএম says : 0
    বনে যাতে পশু-পাখিদের কোন অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • তানবীর ৫ জানুয়ারি, ২০২০, ১১:১৯ এএম says : 0
    বনরক্ষা আমাদের সকলে দায়িত্ব
    Total Reply(0) Reply
  • বাবুল ৫ জানুয়ারি, ২০২০, ১১:২০ এএম says : 0
    বণ্যপ্রাণী অভয়ারণ্যগুলো আস্তে আস্তে ধ্বংস হয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • হাবিব ৫ জানুয়ারি, ২০২০, ১১:২০ এএম says : 0
    হয়তো পেয়ে যাবে
    Total Reply(0) Reply
  • হারুণ ৫ জানুয়ারি, ২০২০, ১১:২০ এএম says : 0
    আপনাদেরকে বলছে............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ