Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নিষেধাজ্ঞা থাকবে
ইনকিলাব ডেস্ক : কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের সময় গত আগস্টে বন্ধ করে দেওয়া মোবাইলের মেসেজ আদানপ্রদান (এসএমএস) সেবা মঙ্গলবার রাতে আবার সচলের অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এছাড়া ইংরেজি নতুন বছরের শুরু থেকে সেখানকার হাসপাতালগুলোতেও চালু করে দেওয়া হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট। তবে সাধারণ মানুষের ইন্টারনেট ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এনডিটিভি।


রাজনীতি থেকে দূরে
ইনকিলাব ডেস্ক : কড়া সমালোচনার মুখে মুখ খুলেছেন ভারতে নতুন নিয়োগ করা চিফ অব দ্য ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত। বুধবার তিনি বলেছেন, রাজনীতি থেকে আমরা আমাদেরকে দ‚রে রাখি। সরকারি নির্দেশনা অনুসরণ করি আমরা। সিডিএস হিসেবে বিপিন রাওয়াতের কাজ হবে তিন বাহিনীর সমন্বয় ও একটি টিম হিসেবে কাজ করা। এ সময় তিনি বলেন, তার লক্ষ্য হবে সর্বোত্তম সেবা নিশ্চিত করা এবং তিন বাহিনীর জন্য বরাদ্দ করা সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা। টাইমস অব ইন্ডিয়া।
লড়াই করছেন মার্কেল

ইনকিলাব ডেস্ক : জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ভবিষ্যৎ প্রজন্মের শান্তি ও সমৃদ্ধির কথা ভেবে আবহাওয়া পরিবর্তনের লড়াইয়ে সর্বশক্তি দিয়ে লড়ছেন বলে জানিয়েছেন। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বার্তায় মঙ্গলবার তিনি এসব কথা বলেন। এতে তিনি আরও বলেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে যে পরিমাণ তাপমাত্রা বাড়ছে এবং সমস্যা তৈরি হচ্ছে, তার জন্য মানুষই দায়ী। যেহেতু মানুষই এ সমস্যা তৈরি করেছে। তাই সর্বোচ্চ মানবিক শক্তি দিয়ে এ সমস্যার মোকাবেলা করতে হবে। এ লড়াই অসম্ভব নয়। রয়টার্স।


নিজের পায়েই গুলি
ইনকিলাব ডেস্ক : বান্ধবীকে পিস্তল দেখাতে গিয়ে ভুল করে নিজের পায়েই গুলি করলেন ২৫ বছর বয়সী এক যুবক। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার সকালে দিল্লির তিলক নগরের একটি পার্কে ওই দুর্ঘটনা ঘটেছে। কাকরোলা এলাকার বাসিন্দা সোনু শর্মা বেশ ভাব দেখিয়ে তার বান্ধবীকে পিস্তল বের করে দেখাচ্ছিলেন। সে সময়ই ভুল করে পিস্তলে চাপ লেগে তার পায়ে গুলি লাগে। ওই ঘটনার পর তার বান্ধবী মেঘা তাকে দ্বীন দয়াল উপধ্যায় হাসপাতালে নিয়ে যান। প্রথমদিকে তারা জানান যে, অজ্ঞাত কেউ গুলি চালিয়েছে। এনডিটিভি।


পেঁয়াজ ভর্তি ট্রাক
ইনকিলাব ডেস্ক : ভারতে এখন পিয়াজের ম‚ল্যবৃদ্ধি চরমে পৌঁছেছে। তাই সোনা আর টাকা ছেড়ে পিয়াজে হাত দিয়েছে ডাকাতরা। ঘটনাস্থল ভারতের বিহার রাজ্য। যেখানে পিয়াজসহ ট্রাক ডাকাতি হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, ৬ জন সশস্ত্র ডাকাতের দল বিহারের কৈমুর জেলায় জড়ো হয়। সেখানে মোহানিয়া থানা রয়েছে। যার সামান্য দ‚রত্বে পুরনো গ্রান্ড ট্র্যাঙ্ক রোড। সেখানে দাঁড়িয়ে ছিল পাঁচ টন পিয়াজ বোঝাই ট্রাক। যার বাজার ম‚ল্য সাড়ে তিন লক্ষ টাকা। সেই পাঁচ টন পিয়াজ ডাকাতি করে ডাকাত দল। এই ঘটনায় হতবাক ব্যবসায়ীসহ পুলিশ মহল। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ