Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পুরস্কার চুরি

ইনকিলাব ডেস্ক : ষাটের দশকের হাংরি আন্দোলনের অন্যতম কবি বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারের পদক চুরি হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গে কবির বাসভবনের গ্রন্থাগারে রাখা ছিলো পদকটি। সোমবার সন্ধ্যায় গ্রন্থাগার খুলে আর পাওয়া যায়নি সাহিত্য জগতের অন্যতম ম‚ল্যবান পুরস্কারের এই পদক ও প্রশংসাপত্রটি। উল্লেখ্য, এর আগে পশ্চিমবঙ্গ থেকে চুরি যায় রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কারের পদক। এবিপি।

নেতানিয়াহুর পুত্রের হুমকি

ইনকিলাব ডেস্ক : ইসরাইলে নিযুক্ত ব্রিটিশ ক‚টনীতিকদের শিগগিরই দেশটি থেকে তাড়িয়ে দেয়া হবে। এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পুত্র ইয়ার নেতানিয়াহু। টুইটারে দেওয়া এক পোস্টে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। স¤প্রতি জেরুজালেমে নিযুক্ত ব্রিটিশ কনস্যুলেটের এক টুইটের প্রেক্ষিতে এমন হুমকি দেন তিনি। ওই টুইটে জেরুজালেমকে দখলকৃত ফিলিস্তিনি ভ‚খÐ হিসেবে উল্লেখ করায় ক্ষুব্ধ হন ইয়ার নেতানিয়াহু। মিডল ইস্ট মনিটর।


জার্মানির আহŸান

ইনকিলাব ডেস্ক : ইরানকে তার মধ্যপ্রাচ্য বিষয়ক নীতি পরিবর্তন করার আহŸান জানিয়েছে জার্মানি। ইরানের বিরুদ্ধে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো যখন ধ্বংসাত্মক ও আগ্রাসী নীতি গ্রহণ করেছে তখন উল্টো তেহরানকে নীতি পরিবর্তনের আহŸান জানাল জার্মানি। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে এ আহŸান জানায়। বিবৃতিতে ইরাকে মার্কিন বাহিনীর অবৈধ উপস্থিতির বিষয়টি বেমালুম চেপে গিয়ে বলা হয়, ইরান-সমর্থিত আধা সামরিক বাহিনী হাশদ আশ-শাবি’র ক্রমবর্ধমান হামলার কারণে ইরাকের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘিœত হচ্ছে। রয়টার্স।


কঙ্গোয় নিহত ২৩

ইনকিলাব ডেস্ক : ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর প‚র্বাঞ্চলে বিদ্রোহী যোদ্ধাদের হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে। পুলিশ এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাতভর হামলা চালিয়েছে বিদ্রোহীরা। প‚র্বাঞ্চলীয় বেনি এলাকায় এডিএফ বিদ্রোহীরা ওই হামলা চালিয়েছে। কঙ্গো এবং প্রতিবেশী উগান্ডায় এডিএফ বিদ্রোহীরা সক্রিয় রয়েছে। বেনির প্রশাসক দোনাত বলেন, হামলা চালিয়ে বেসামরিকদের হত্যা করেছে এডিএফের যোদ্ধারা। তারা বেসামরিকদের বাড়ি-ঘরে আগুন লাগিয়ে দিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ