Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবেশ নিষেধ গুলশান বারিধারা-হাতিরঝিলে

থার্টিফার্স্টে রাত ৮টার পর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

খ্রিস্টীয় নতুন বছরের আগের রাত আজ থার্টিফাস্ট নাইটে বাসা-বাড়ির ছাদসহ যে কোনো খোলা জায়গায় অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে ডিএমপি। এছাড়া রাজধানীর গুলশান, বারিধারা ও হাতিরঝিল এলাকায় রাত ৮টার পর কাউকে ঢুকতে দেয়া হবে না। গতকাল সোমবার পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি আরও জানান, আজ ভোর ৬টা থেকে কাল ভোর ৬টা পর্যন্ত রাজধানীর সব বার বন্ধ থাকবে। এছাড়া পাঁচ তারকা হোটেলগুলো থার্টিফার্স্টে কোনো অনুষ্ঠান করতে চাইলে আগে থেকে পুলিশের অনুমতি নিতে হবে।
নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশ প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, আমরা সমাবেশের অনুমতি দিইনি। অফিস খোলার দিন রাস্তা বন্ধ করে কোনো রাজনৈতিক কর্মসূচি আমরা অ্যালাউ করব না।

অন্যদিকে সা¤প্রতিক ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনায় কোনো হুমকি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, জ্বি না নেই। তবে রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশকে কেন্দ্র করে এরকম বিস্ফোরণ ঘটে থাকে। এটি স্রেফ ককটেল, আইএডি নয়। এ ঘটনায় কাউকে এখনও শনাক্ত করা যায়নি। তবে গোয়েন্দা পুলিশ কাজ করছে। অচিরেই জড়িতরা গ্রেফতার হবে।

তিনি বলেন, নববর্ষ উদযাপনকালে ঢাকা মহানগরীতে নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, ভবনের ছাদে এবং প্রকাশ্য স্থানে কোনো ধরনের জমায়েত, সমাবেশ, উৎসব করা যাবে না। এছাড়া কোথাও কোনো ধরনের আতশবাজি-পটকা ফোটানো যাবে না। পুলিশ কমিশনার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আজ সন্ধ্যা ৬টার পর স্টিকার ও পরিচয়পত্র ছাড়া বহিরাগত কোনো ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে দেয়া হবে না। বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের গাড়ি নির্ধারিত সময়ের পর পরিচয় দিয়ে নীলক্ষেত এবং শাহবাগ ক্রসিং দিয়ে প্রবেশ করতে পারবে।

তিনি বলেন, মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আজ সন্ধ্যা ৬টার পর ঢাকা মহানগরীর সব বার বন্ধ থাকবে। মাদকসেবনের বৈধতা ছাড়া কাউকে যেন পাঁচ তারকা হোটেলে প্রবেশ করতে দেয়া না হয় সে জন্য পুলিশের পক্ষ থেকে হোটেল কর্তৃৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এবার মাদক সেবন করে কেউ বেপরোয়া যানবাহন চালালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ। পাশাপাশি অ্যালকোহল টেস্টের জন্য গুলশান বনানী ও হাতিরঝিলসহ একাধিক এলাকায় কিটসহ পুলিশের বিশেষ টিম কাজ করবে।

এছাড়া গুলশান এলাকায় প্রবেশের জন্য কাকলি এবং আমতলী ক্রসিং ব্যবহার করা যাবে। তবে নির্ধারিত সময়ের পর পরিচয় দিয়ে এ দুটি ক্রসিং দিয়ে প্রবেশ করতে হবে। একইভাবে সার্বিক নিরাপত্তার স্বার্থে গুলশান, বনানী, বারিধারা ও ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় যারা বসবাস করেন না তাদের ওইসব এলাকায় যেতে নিরুৎসাহিত করা হয়েছে।

আজ রাত ৮টার পর হাতিরঝিল এলাকায় কাউকে অবস্থান করতে দেয়া হবে না। গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বসবাসরত নাগরিকদের আজ রাত ৮টার মধ্যে স্ব-স্ব এলাকায় ফেরার জন্য অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থার্টিফার্স্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ