Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী মাসে বনে প্রবেশ করবে বনজীবীরা

পূর্ব সুন্দরবনে ২ মাস পর পাস-পারমিট চালু

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

মনিরুল ইসলাম দুলু : সুন্দরবন পূর্ব বিভাগে বিগত কয়েক মাসে একের পর এক নাশকতামূলক অগ্নিকান্ডের ঘটনায় প্রায় দুই মাস ধরে বনজীবীদের সব ধরনের পাস-পারমিট বন্ধ থাকার পর রোববার থেকে পুনরায় পাস চালু করার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ। ইতোমধ্যে পাস চালুর খবর ছড়িয়ে পড়েছে উপক‚লের জেলে-বাওয়ালিদের মধ্যে। দীর্ঘদিন বেকার হয়ে অলসভাবে বসে থাকার পর তারা বনের যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। আগামী মাসেই তারা বনে প্রবেশ করবেন। জেলে-বাওয়ালীরা জানান, বনে প্রবেশ করলেই বনরক্ষীদের অতিরিক্ত অর্থ দিতে হয়। পাস-পারমিট যদি বন্ধ থাকে তাহলে এর পরিমাণ আরও বেড়ে যায়। তাই পাস-পারমিট চালুর খবরে তারা খুশি।
সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর ষ্টেশনের নাংলী ক্যাম্প ও সংলগ্ন এলাকায় পরপর চার বার আগুন লাগার পর গত ২৯ এপ্রিল থেকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই ও শরণখোলা রেঞ্জের আওতাধীন সকল বনজীবীদের বনে প্রবেশে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ। এতে বেকার হয়ে পড়ে প্রত্যক্ষ-পরোক্ষভাবে বন নির্ভরশীল প্রায় ১০ লাখ মানুষ। পাস চালুর দাবীতে গত দু’মাস ধরে উপকূলের জেলেরা বিভিন্ন এলাকায় মানববন্ধনসহ সভা-সমাবেশ করে আসছিল।
বন বিভাগ জানায়, চলতি বছরের ২৭ মার্চ সুন্দরবনের পূর্ব বিভাগের ধান সাগর ষ্টেশনের নাংলী এলাকায় দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে আগুন ধরিয়ে দেয়। এতে বনের ১ দশমিক ৬৬ একর জায়গার বনভূমি পুড়ে যায়।এরপর একই এলাকায় দ্বিতীয় দফায় আগুন লাগে ১৩ এপ্রিল। এ আগুনে বনের প্রায় সাড়ে ৮ একর জায়গার বিভিন্ন প্রজাতির গাছপালা পুড়ে যাওয়ার পাসাপাশি বন্যপ্রাণীরর ক্ষতি হয়। দ্বিতীয় দফার আগুনে প্রায় সাত লক্ষাধিক টাকার পরিবেশ ও বনজ সম্পদের ক্ষতি হয় বলে দাবী করে বন বিভাগ।
বন বিভাগ গঠিত তদন্ত কমিটি আগুন লাগানোর ক্ষেত্রে লোকালয়ের কিছু দুর্বৃত্তদের সম্পৃক্ততা খুজে পান। আর এর সাথে যোগসাজশ ও কর্তব্যে অবহেলার দায়ে ধানসাগর ষ্টেশনের এসও (ষ্টেশন কর্মকর্তা) সুলতান মাহমুদসহ আরো তিন বন প্রহরীর বরখাস্ত হন। এরপর তৃতীয় দফায় ১৮ এপ্রিল একই এলাকায় আবার আগুন লাগে।এতে বনের আধা একর জায়গার গাছপালা আগুনে পুড়ে যায়। সর্বশেষ ২৭ এপ্রিল ধানসাগর ষ্টেশনের তুলাতুলী এলাকায় আগুন লাগে। এতে ৩ একরের মত জায়গার গাছপালা আগুন পুড়ে যায়। একমাসের মধ্যে সুন্দরবনে ৪ বার আগুন লাগার ঘটনা দেশ-বিদেশে ব্যাপক সমালোচিত হওয়ার পর গত ২৯ এপ্রিল থেকে বনবিভাগ অনির্দিষ্টকালের জন্যে পূর্ব সুন্দরবনে সকল বনজীবীদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করে।এর ২ মাসের মাথায় রোববার (২৬ জুন) পুনরায় পাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ।
এ বিষয়ে সুন্দরবন পূর্ব বিভাগে চাঁদপাই রেঞ্জের ঢাংমারী ষ্টেশনের কর্মকর্তা মো. আব্দুল মান্নান জানান, পাস-পারমিট দেওয়ার জন্য এলসি খোলার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য জেলেরাও আসছে। তবে জেলে-রাওয়ালীরা এখন বনে প্রবেশ করলে যথা সময় ফিরতে পারবে না, তাই তারা আগামী মাসেই তারা বনে প্রবেশ করবেন। এজন্য জুন মাসে বনের মধ্যে প্রবেশ করবেন না।
এ বিষয়ে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. বেলায়েত হোসেন বলেন, আগুন লাগার পর থেকে বন্ধ থাকা পাস পারমিট রোববার সকাল থেকে চালু করা হয়েছে। তবে পূর্ব সুন্দরবনের ২৫ নং কম্পার্টমেন্ট (ধানসাগর ষ্টেশন ও সংলগ্ন অগ্নিকাÐস্থল) এলাকায় নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
জেলে-বাওয়ালীরা জানান, সুন্দরবনের উপর প্রত্যক্ষ-পরোক্ষভাবে নির্ভরশীল প্রায় ১০ লাখ মানুষ। এতদিন তার বেকার ছিল। পাস চালু করায় তারা সন্তুষ্ট প্রকাশ করেছে। তারা আরও জানান, এক দল বনজীবি টাকা নিয়ে বনে গোপনে প্রবেশ করায় আর এক দল বনজীবী গিয়ে তাদের আটক করে।এতে তাদের ভোগান্তির শেষ থাকে না। তাই পাস পারমিট চালুর খবরে তারা খুশি।















 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগামী মাসে বনে প্রবেশ করবে বনজীবীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ