Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

দুই লাখের বেশি
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ায় গত দুই সপ্তাহেই দুই লাখ ৩৫ হাজার বাসিন্দা বাড়ি-ঘর ছেড়েছে। ইদলিব প্রদেশের উত্তর-পশ্চিম সিরিয়া থেকে এসব বাসিন্দা পালিয়ে গেছে। সেখানে হামলা ও সংঘাত বাড়ায় বাসিন্দারা পালিয়ে যাচ্ছে বলে সংস্থাটি জানায়। ৩০ লাখ মানুষের ইদলিব প্রদেশে রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী হামলা অব্যাহত রেখেছে। ১২ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে বাসিন্দারা নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে পালিয়ে গেছে। বৃহস্পতিবার জাতিসংঘ এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করে। সিএনএন।


গোয়েন্দা বিমানের টহল
ইনকিলাব ডেস্ক : কোরীয় উপদ্বীপের আকাশে একটি মার্কিন গোয়েন্দা বিমান উড্ডয়ন করতে দেখা গেছে। দক্ষিণ কোরিয়ার ‘ইয়োনহ্যাপ’ বার্তা সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার রাতে বিমানটিকে কোরীয় উপদ্বীপের আকাশে উড়তে দেখা গেছে। এর আগে গত মঙ্গল ও বুধবার একই অঞ্চলের আকাশসীমায় চারটি মার্কিন গোয়েন্দা বিমানের উড্ডয়ন পরিলক্ষিত হয়। এমন সময় যুক্তরাষ্ট্র কোরীয় উপদ্বীপে নিজের সামরিক উপস্থিতির জানান দিলো যখন উত্তর কোরিয়া কঠোরভাবে ওই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতির তীব্র বিরোধিতা করেছে। পার্সটুডে।


মঙ্গলের চেয়েও কম
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলাস্কায় গত ১০ দিন ধরে তাপমাত্রা ০ এর উপরে ওঠেনি। তাপমাত্রা নামতে নামতে প্রায়ই রেকর্ড হচ্ছে আলাস্কায়। শীতে তাপমাত্রায় মঙ্গল গ্রহের তাপমাত্রাকে পাল্লা দিচ্ছে আলাস্কা। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলাস্কায় স্থানীয় সময় শুক্রবার (২৭ ডিসেম্বর) তাপমাত্রা মাইনাস ৬৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। সেখানকার তাপমাত্রা আরও কমতে পারে বলেও জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস। আলাস্কার ফেয়ারব্যাংক শহরের জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ২০১২ সালের পর এ তাপমাত্রা সর্বনিম্ন। ওয়াশিংটন পোস্ট।


হাওয়াইয়ে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের পার্বত্য এলাকায় বিধ্বস্ত একটি হেলিকপ্টারের ছয় আরোহীর লাশ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার বিকেলে তাদের লাশ উদ্ধার করা হয়েছে। হেলিকপ্টারটিতে সাতজন আরোহী ছিলেন। বাকি এক আরোহীর কোনও সন্ধান পাওয়া যায়নি। আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে আবারও তল্লাশি শুরু হবে। বৃহস্পতিবার বিকেলে পর্যটকবাহী সাফারি হেলিকপ্টারটি নিখোঁজ হয়ে যায়। ট্যুর অপারেটর সংস্থাটি জানিয়েছে, তুষারপাত ও তীব্র বাতাসের কবলে পড়ার পর হেলিকপ্টারটি হারিয়ে যায়। রয়টার্স।

দিল্লিতে তাপমাত্রা ২.৪
ইনকিলাব ডেস্ক : গত ১৪ ডিসেম্বর থেকে তীব্র শীতের কবলে পড়েছে ভারতের রাজধানী দিল্লি। শনিবার ভোর ছয়টায় সেখানে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দুই দশমিক চার ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে বিঘ্নিত হচ্ছে রেল ও সড়ক যোগাযোগ। দেশটির আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, ১৯০১ সালের পর দ্বিতীয় সর্বোচ্চ তীব্র শীতের কবলে পড়েছে দিল্লি। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চার দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস। এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ