Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

নাইজারে নিহত ১৪ সেনা
নাইজারে ইসলামপন্থী সন্ত্রাসীদের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ১৪ সদস্য নিহত হয়েছেন। পশ্চিম আফ্রিকার দেশটির কর্তৃপক্ষের বরাতে এ হামলার তথ্য জানা গেছে।
নিহতদের মধ্যে সাতজন মিলিটারি পুলিশ ও সাতজন ন্যাশনাল গার্ডের সদস্য রয়েছেন। বুধবার রাতে নাইজারের সানাম গ্রামের নির্বাচনী কর্মকর্তাদের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল নিরাপত্তা বাহিনীর দলটি। তাদের কনভয়টি যাওয়ার সময় তাদের ওপর অ্যামবুশ করে সন্ত্রাসীরা। রয়টার্স।


দিল্লি নির্বাচন
ঝাড়খ-ের পর এবার দিল্লির পালা। বিধানসভা নির্বাচনের দিনক্ষণ এখনও ঠিক না হলেও আগামী বছর ২২ ফেব্রুয়ারির মধ্যে দিল্লির নির্বাচনের পাট চুকিয়ে ফেলার বাধ্যবাধকতা রয়েছে। ভারতের রাজধানী হওয়ার সুবাদে দিল্লির নির্বাচন যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ইতোমধ্যে ৭০ সদস্যের বিধানসভা নির্বাচনের প্রচার শুরু হয়ে গিয়েছে। আম আদমি পার্টি, বিজেপি ও কংগ্রেস এলাকা ভিত্তিক নানা অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচনী প্রচার করা শুরু করেছে। বহু বছর দিল্লি বিধানসভায় নিজেদের থাবা বসাতে পারেনি বিজেপি। এনডিটিভি।

রেস্তোরাঁর বিরুদ্ধে মামলা
বাবার কংফু ভঙ্গিমার ছবি ব্যবহার করায় এক চীনা ফাস্ট ফুড চেইনের বিরুদ্ধে মামলা করেছে প্রয়াত মার্শাল আর্ট তারকা ব্রুস লি’র কন্যা। শ্যানন লি’র প্রতিষ্ঠান ব্রুস লি এন্টারপ্রাইজেস অভিযোগ করেছে, অনুমতি ছাড়াই প্রতিষ্ঠানটি লোগো হিসেবে কংফু ছবি ব্যবহার করেছে। দ্রুত এই ছবি অপসারণ এবং তিন কোটি মার্কিন ডলার জরিমানা দাবি করেছেন শ্যানন। অবশ্য ফাস্ট ফুড চেইনটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ তাদেরকে এই লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে। ওয়েবসাইট।


ভূমিকম্পের আঘাত
ইরানের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ৫ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আজ শুক্রবার ভোরে এ ভূমিকম্প আঘাত হানে বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে। ভূগর্ভের ৩৮ দশমিক ২৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি । শিনহুয়া।


পাঞ্জ তিরাথ মন্দির
ভারতীয় তীর্থযাত্রীদের জন্য আরেকটি ঐতিহাসিক মন্দির খুলে দিতে যাচ্ছে পাকিস্তান। দেশভাগের সময় থেকে বন্ধ থাকা তিনটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থাপনা খুলে দেয়ার পর এবার পেশোয়ারের পাঞ্জ তিরাথ মন্দির খুলে দেয়া হচ্ছে। সংস্কারের পর গত মাসেই মন্দিরটি খুলে দেয়ার কথা ছিলো। পৌরাণিক কাহিনীতে বলা হয় নির্বাসনে থাকাকালে পা-বরা এখানে ছিলেন। খাইবার পাখতুনখাওয়া প্রদেশ এরই মধ্যে স্থানটিকে জাতীয় ঐতিহ্য ঘোষণা করেছে। পাকিস্তানের শরণার্থী সম্পত্তি বোর্ডের চেয়ারম্যান আমির আহমদ জানিয়েছেন যে মন্দিরটির সংস্কার কাজ চলছে। জানুয়ারি মাসে এর উদ্বোধন করা হবে। এসএএম।

২ ভারতীয় সেনা নিহত
ভারতের পুনেতে সামরিক ইঞ্জিনিয়ারিং কলেজে বৃহস্পতিবার মহড়া চালানোর সময় একটি সেতুর টাওয়ার ভেঙ্গে গিয়ে দুই সেনা নিহত ও সাতজন আহত হয়েছে। এক সেনা কর্মকর্তা জানান যে, বৃহস্পতিবার দুপুরের দিকে আর্মি ট্রেনিং কলেজে বেসিক কোর্স চলাকালে এই ঘটনা ঘটে। কর্মকর্তাটি বলেন, বেইলি সাসপেনশন ব্রিজটি ভেঙ্গে পড়ে এবং নয় সেনা আহত হয়। তাদের মধ্যে দুই জন মারা যান। দুর্ঘটনা তদন্ত করার জন্য সেনাবাহিনী ‘কোর্ট অব ইনকয়ারি’ গঠন করেছে। এনডিটিভি।


জাফরানে রেকর্ড
২০১৯ সালে আফগানিস্তানে রেকর্ড পরিমাণ জাফরানের উৎপাদন হয়েছে। গত বছরের তুলনায় উৎপাদন ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয় বুধবার জানায়, ‘লাল সোনা’ নামে পরিচিত মূল্যবান এই কৃষি পণ্যটির উৎপাদন ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বছর প্রায় ২০ মেট্রিক টন জাফরান উৎপাদন হয়েছে। সারা দেশে ৭,৫৫৭ হেক্টর জমিতে জাফরান চাষ করা হয়। গত বছর দেশটি ১৬ টন জাফরান উৎপাদন করেছিলো। উৎপাদনের ৯০ শতাংশ বিদেশে রফতানি করা হয়। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ বছরের ফলন থেকে জাফরান চাষীরা প্রায় ২৭ মিলিয়ন ডলার রাজস্ব আয় করবে। এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ