Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোদীর সমালোচনায় আফ্রিদির টুইট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৭:৫২ পিএম

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএবি) নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। সেই সঙ্গে বিতর্কিত, দমন নিপীড়নমূলক আইন বাতিল করতে তাকে আহ্বান জানিয়েছেন তিনি।
গত মঙ্গলবার (২৪ ডিসেম্বর) টুইটবার্তায় আফ্রিদি বলেন, ‘ঠিক কথা বলা হচ্ছে বস! মোদী সময় হারাচ্ছেন। তার হিন্দুত্ববাদী মতাদর্শ শুধু জম্মু-কাশ্মীরেই নয়, গোটা ভারতেই তা প্রতিহত করা হচ্ছে। অবশ্যই তাকে জম্মু-কাশ্মীরে নেওয়া পদক্ষেপ বাতিল করতে হবে। সেই সঙ্গে সংখ্যালঘুদের বিপক্ষে সিএবি আইনও। অন্যথায় দ্রুত তার গন্তব্যে পৌঁছবেন তিনি।’
সম্প্রতি ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হয়েছে। এর উদ্দেশ্য ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন। আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টান ধর্মাবলম্বী অবৈধ অভিবাসীদের ভারতীয় নাগরকিত্ব দেওয়ার জন্য এ আইন। অন্যভাবে বললে, ভারতের প্রতিবেশী মুসলিম অধ্যুষিত দেশগুলোর অমুসলিম অভিবাসীদের সহজে দেশটির নাগরিকত্ব দেওয়ার জন্য এ বিলের অবতারণা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ