Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আফগানিস্তানে ১৫ নিহত
ইনকিলাব ডেস্ক : াফগানিস্তানের উত্তরাঞ্চলের বলখ প্রদেশে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে তালেবানের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। মঙ্গলবার স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। ক্ষমতা থেকে তালেবানদের উচ্ছেদের ১৮ বছর পর এখনো আফগানিস্তানে তাদের হামলায় নিরাপত্তা বাহিনী ও মার্কিন সেনারা হতাহতের শিকার হচ্ছে। এই শীতে যেখানে তালেবানরা সাধারণত বিশ্রাম নেয় এবং বসন্তে আক্রমনের জন্য প্রস্তুতি নেয় সেখানে চলতি বছর নিরাপত্তা বাহিনীর উপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে তারা। এএফপি।

স্মৃতি হারিয়েছিলেন
ইনকিলাব ডেস্ক : নিজের সরকারি বাসভবনের বাথরুমে পড়ে গিয়ে সাময়িকভাবে স্মৃতি হারিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। মঙ্গলবার হাসপাতাল থেকে ফিরে এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন তিনি। ৬৪ বছর বয়সী বলসোনারো সোমবার রাতে বাথরুমে পড়ে যান। দ্রæত তাকে ব্রাসিলিয়ার আর্মড ফোর্সেস হাসপাতালে নেওয়া হয়। সেখানে দশ ঘণ্টা পর্যবেক্ষণে থাকার পর বলসোনারো বাসায় ফিরেছেন বলে প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে জানানো হয়েছে। তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। রয়টার্স।


যুদ্ধবিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধবিমান এসইউ-৫৭ প্রশিক্ষণ ফ্লাইটে বিধ্বস্ত হয়েছে। রুশ কর্মকর্তাদের উদ্ধৃত করে মঙ্গলবার মার্কিন বার্তা সংস্থা এখবর জানিয়েছে। রুশ কর্মকর্তারা জানান, সর্বাধুনিক প্রযুক্তি টপ-অব-দ্য-লাইন যুদ্ধবিমান প্রশিক্ষণের সময় বিধ্বস্ত হয়েছে। কিন্তু বিমানটির পাইলট নিরাপদে অবতরণ করেছেন। মঙ্গলবার এক বিবৃতিতে রাশিয়ার ইউনাইটেড এয়ারক্রাফক করপোরেশন বলেছে, প‚র্বাঞ্চলে কোমসোমোলস্ক এলাকায় প্রশিক্ষণের সময় যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। এপি।


৯ লাখ শিশুর জন্ম
ইনকিলাব ডেস্ক : জাপানে চলতি বছর শিশু জন্মহার ৫ দশমিক ৯ শতাংশ কমেছে। সেই হিসেবে চলতি বছর দেশটিতে প্রায় ৯ লাখ শিশুর জন্ম হয়েছে। ১৯৮৯ সাল থেকে সরকারিভাবে এই সংখ্যা রেকর্ড করার পর এটি সবচেয়ে কম হার বলে মঙ্গলবার জাপানের জনকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে। চলতি বছর জাপানে জন্মের চেয়ে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ১২ হাজার বেশি। একই সময় দেশটিতে জন্ম নিয়েছে আট লাখ ৬৪ হাজার শিশু। অথচ গত বছর এই সংখ্যা ছিল ৯ লাখ ১৪ হাজার। ১৯৭৫ সালের পর দেশটিতে এ বছরই সবচেয়ে কম সংখ্যক শিশুর জন্ম। রয়টার্স।

বিমানে আগুন ভারতে
ইনকিলাব ডেস্ক : ভারতের আসামের গুয়াহাটি থেকে কলকাতাগামী গো-এয়ারের একটি বিমান ওড়ার দশ মিনিটের মধ্যেই রানওয়েতে ফিরল। ইঞ্জিনের গোলযোগের কারণে বিমানের লেজের অংশে আগুন ধরে গিয়েছিল। এতে করে গো-এয়ারের এয়ারবাস (এ-৩২০ নিও) বিমানের যাত্রীদের মধ্যে আগুন আতঙ্ক ছড়িয়ে পড়ে। অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থার (ডিজিসিএ) জানিয়েছে, যাত্রীরা ইঞ্জিনের টেইল-পাইপে (পেছনের অংশে) আগুন লক্ষ্য করেন। এরপর তারা আতঙ্কিত হয়ে অনবোর্ড কর্মীদের জানালে ফের গুয়াহাটিতে অবতরণ করে ওই বিমান। এনডিটিভি।


সামরিক বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : ইরানের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। বুধবার দেশটির উত্তরপশ্চিম এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়, বিমানটি আর্দেবিল প্রদেশে বিধ্বস্ত হয়েছে। তবে বিমানটিতে কতজন ছিল তা পরিস্কার করে জানানো হয়নি। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনার কারণ জানতে অনুসন্ধান করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যম জানায়, উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে গিয়েছে। বিধ্বস্ত বিমানটিতে কেউ বেঁচে আছে কি-না তাও খোঁজা হচ্ছে। ইয়েনি শাফাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ