Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুরে শীতে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ

তিন দিনে ৩ শিশুসহ ১১ জনের মৃত্যু

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ৫:১৬ পিএম

আড়াইশ’ শয্যার চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে শীতের তীব্রতায় ঠাণ্ডাজনিত রোগ, ডায়রিয়া, নিউমোনিয়ায় শিশুরা ও স্ট্রোকে বয়স্করা আক্রান্ত হচ্ছে বেশি। ঠাণ্ডাজনিত রোগের প্রকোপে গত তিনদিনে ৩ শিশুসহ ১১জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৮ জন বয়স্ক নারী- পুরুষ ঠাণ্ডাজনিত স্ট্রোকে এবং ৩জন শিশু মারা যায় বলে হাসপাতালের জরুরি বিভাগ সূত্রে জানা গেছে। গত ২১ ডিসেম্বর একদিনে ২শিশুসহ মারা যায় ৭ জন।
শয্যা সঙ্কটে শিশুদের মেঝেতে বিছানা পেতে রাখা হচ্ছে। অক্সিজেন সঙ্কট ও প্রয়োজনের সময় চিকিৎসক পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন সেবা নিতে আসা শিশু রোগীর অভিভাবকরা।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আসিবুল আহসান আসিব জানান, ঠান্ডাজনিত নিউমোনিয়ায় রোগে আক্রান্ত শিশু ও বয়স্ক স্ট্রোক রোগীর সংখ্যাই এখন বেশি আসছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২১ থেকে ২৩ ডিসেম্বর স্ট্রোকে মারা যান ল²ীপুর জেলার রায়পুর চরবংশী গ্রামের রুহুল আমিন (৫৫), নোয়াখালীর কোম্পানিগঞ্জ চরবাতি গ্রামের শ্রæতি বিশ্বাস (৫৬), চাঁদপুর সদর উপজেলার কুমারডুগির শামছুল হক মিজি (৬০), সুবিদপুরের শহিদুল্লাহ পাটওয়ারী (৭৫), মহামায়া করবন্দ গ্রামের কুলছুমা (৬৫), শাহতলীর হনুফা বেগম (৯০), ল²ীপুর জেলার রসুলপুর বাজার এলাকার মনির আহম্মদ (৯৫) ও চাঁদপুর শহরের নতুনবাজার পাওয়ার হাউজ এলাকার আলী হোসেন (৭০)।
এছাড়া চাঁদপুর শহরের গুয়াখোলা এলাকার জনৈক জাহাঙ্গীরের মেয়ে দুধের শিশু তামান্না, সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের হোসেনপুর গ্রামের ঝন্টু সরকারের ছেলে ৫ দিনের শিশু বাবু ও মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর মেহেরুন গ্রামের পবনের ১ বছর ৩ মাস বয়সী ছেলে আপন মারা যায়।

উল্লেখ্য, টানা ৪ দিনের শৈত্যপ্রবাহে দেশের বিভিন্ন স্থানের ন্যায় চাঁদপুরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। তীব্র শীত পড়ায় ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি পায়। সাথে স্ট্রোকে আক্রান্ত রোগীও বেড়েছে। অব্যাহত শীতে প্রতিদিন বিপুল সংখ্যক শিশু ও বৃদ্ধ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোগ

১৬ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ