Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পেলেকে ছাড়ানোর অপেক্ষায় মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১০:৩৬ পিএম

সর্বকালের সেরা ফুটবলারদের একজন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলে। তিন বিশ্বকাপ জেতা এ ফুটবলার নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। পেলের বেশকিছু রেকর্ডই যুগের পর যুগ ধরে রয়ে গেছে অক্ষত।
অন্যদিকে বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। এ ফুটবলারও চলে গেছেন কিংবদন্তীদের কাতারে। অসংখ্য রেকর্ড গড়ে তিনিও জায়গা করে নিয়েছেন ইতিহাসে। এবার পেলের এক রেকর্ড ভাঙার সামনে দাঁড়িয়ে আছেন মেসি। এ মৌসুমে মেসি যে ফর্মে রয়েছেন, আগামী বছরই নিজের করে নেবেন নির্দিষ্ট এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড যা রয়েছে পেলের দখলে।
পেলে তার ফুটবল ক্যারিয়ারের পুরোটাই খেলেছেন ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে। ১৯৫৬ সালে ক্লাব সান্তোসে যোগ দেন পেলে। এ ক্লাবের জার্সিতে ১৯৭৪ সাল পর্যন্ত খেলেন তিনি। এ দীর্ঘ সময় ক্লাবের হয়ে ৬৪৩টি গোল করেন পেলে। সান্তোসের হয়ে ৬টি ব্রাজিলিয়ান সিরি আ, ২টি করে কোপা লিবের্তাদোরেস ও ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং ১০টি সাও পাওলো স্টেট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন পেলে।
অন্যদিকে ২০০৫ সালে বার্সেলোনায় যোগ দেন মেসি। এখন পর্যন্ত এ ক্লাবের হয়েই খেলছেন তিনি। বার্সেলোনাতেই ক্যারিয়ার শেষ করবেন বলে বেশ কয়েকবার জানিয়েছেন তিনি। বার্সেলোনার হয়ে মেসির গোল সংখ্যা ৬১৮। পেলেকে টপকে এক ক্লাবের জার্সিতে সর্বোচ্চ গোলের মালিক হতে মেসির দরকার আর মাত্র ২৬ গোল। চলতি মৌসুমে কমপক্ষে আরও ৩৩টি ম্যাচ খেলবে বার্সেলোনা। তাই মেসি ভক্তদের প্রত্যাশা, এ মৌসুমেই পেলেকে পেছনে ফেলবেন মেসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ