Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বিপজ্জনক দেশ ভারত

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান ইহসান মানি সোমবার এক সাক্ষাতকারে বলেছেন যে পাকিস্তানের তুলনায় ভারতে নিরাপত্তা ঝুঁকি অনেক বেশি। ‘ক্রিকেট পাকিস্তান’ পত্রিকায় দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, আমরা প্রমাণ করেছি পাকিস্তান নিরাপদ। কেউ যদি না আসতো তাহলে তারা বলতো যে এটা নিরাপদ নয়। অথচ পাকিস্তানের চেয়ে ভারতে নিরাপত্তা ঝুঁকি অনেক বেশি। সম্প্রতি পাকিস্তান গত ১০ বছরের মধ্যে প্রথম টেস্ট ম্যাচের আয়োজন করে। ২০০৯ সালে জঙ্গি হামলার পর থেকে এই ম্যাচ বন্ধ ছিলো। এসএএম।

ইন্দোনেশিয়ায় নিহত ২৪

ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলীয় সুমাত্রা দ্বীপে একটি বাস খাদে পড়ে অন্তত ২৪ জন নিহত ও ১৩ জন আহত হয়েছে। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সিরিজায়া কোম্পানির যাত্রীবাহী বাসটি দেম্পো তেঙ্গা জেলা থেকে সুমাত্রার পাগার আলম শহরে যাওয়ার পথে সোমবার গভীর রাতে দুর্ঘটনায় পড়ে। বাসটি প্রায় দেড়শো মিটার খাদে পড়ে নদীতে ডুবে যায়। আহত যাত্রীরা জানিয়েছে বাসটির ব্রেক ঠিকমতো কাজ না করায় দুর্ঘটনাটি ঘটেছে। এএফপি।

প্রধান নির্বাহী বরখাস্ত

বিশ্ববিখ্যাত বিমান নির্মাণকারী মার্কিন প্রতিষ্ঠান বোয়িং তাদের প্রধান নির্বাহী ডেনিস মুইলেনবার্গকে বরখাস্ত করেছে। সম্প্রতি দুটি ভয়াবহ দুর্ঘটনার পর বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের ফ্লাইট এবং উৎপাদনও বন্ধ হয়ে যাওয়ার পর এমন পদক্ষেপ নিলো প্রতিষ্ঠানটি। বোয়িংয়ের বর্তমান চেয়ারম্যান ডেভিড ক্যালহুনকে কোম্পানিটির নতুন নির্বাহী এবং প্রেসিডেন্ট করা হয়েছে। তিনি ২০০৯ সাল থেকে বোয়িংয়ের বোর্ড অব ডিরেক্টরস’র সদস্য। রয়টার্স।

কম নন মোদি

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিতর্কের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘ঈশ্বর’-এর সঙ্গে তুলনা করে বসলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিংহ চৌহান। তিনি বলেন, পাকিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার মানুষদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুযোগ করে দিয়েছেন। নরেন্দ্র মোদী আপনি ঈশ্বরের চেয়ে কোনো অংশে কম নন। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে রোববার ইনদোরে সিন্ধি ও পঞ্জাবিদের নিয়ে বিশেষ আলোচনা সভার আয়োজন করেছিল বিজেপি। এবিপি।

মরিয়মকে নিষেধাজ্ঞা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজকে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান সরকার। অর্থ আত্মসাৎ এবং দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগে তাকে দেশত্যাগের অনুমতি দেয়নি প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসন। খবরে বলা হয়, ৪৬ বছর বয়সী মরিয়ম নওয়াজ গত বছরের আগস্ট থেকেই দুর্নীতির অভিযোগে ‘নো ফ্লাই’ তালিকায় রয়েছেন। তবে ‘নো ফ্লাই’ তালিকা থেকে তার নাম সরিয়ে ফেলার অনুমতি চাওয়া হলে দেশটির সরকার এ নিষেধাজ্ঞা জারি করে। টাইমস অব ইন্ডিয়া।

মার্কিন সেনা নিহত

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালেবান সদস্যদের হামলায় এক মার্কিন সেনা নিহত হয়েছেন। রোববার রাতে দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ কুন্দজে এ হামলার ঘটনা ঘটে। জাবিহুল্লাহ মুজাহিদ নামে তালেবানের একজন মুখপাত্র এবং মার্কিন সামরিকবাহিনী পৃথক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। যদিও বিষয়টি নিয়ে কোনো পক্ষই বিস্তারিত জানায়নি। সোমবার নিহত ওই মার্কিন সেনার রক্তাক্ত জিনিসপত্র ও আইডি কার্ডের ছবি গণমাধ্যমে প্রকাশ করে তালেবান।
মূলত বোমা বিস্ফোরণের মাধ্যমে সেই মার্কিন সেনাকে হত্যা করা হয়। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ