Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝাড়খন্ডের মসনদে কংগ্রেস বিজেপির পতন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:৪৬ পিএম | আপডেট : ১:৪৬ পিএম, ২৩ ডিসেম্বর, ২০১৯

আগের ধারণা করা হচ্ছিল ভারতের ঝাড়খন্ডে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের জয় অনেকটাই নিশ্চিত। আজ আনুষ্ঠানিক প্রাথমিক ফলাফল থেকে জানা যায় বিজেপিকে হারিয়ে শেষ হাসি হাসছে ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও কংগ্রেস জোট। সোমবার সকাল থেকেই ভোট গণনা শুরু হয়। ইতোমধ্যেই এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে যে, বিজেপিকে হটিয়ে ঝাড়খন্ডের মসনদে বসতে যাচ্ছে কংগ্রেস জোট। খবর এনডিটিভি।

নির্বাচনের প্রাথমিক ফলাফল অনুযায়ী, কংগ্রেস জোট ইতোমধ্যেই ৪২ আসনে জয়লাভ করেছে। অপরদিকে, ক্ষমতাসীন বিজেপি দল ২৮টি আসনে জয়ী হয়েছে। ওয়ান ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ওই রাজ্যে বিধানসভায় মোট আসন ৮১টি। সরকার গড়তে প্রয়োজন ছিল ৪১টি আসন। ইতোমধ্যেই সংখ্যাগরিষ্ঠ আসন দখল করে নিয়েছে কংগ্রেস জোট।

এদিকে, ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রাঘুবার দাস এক বিবৃতিতে বলেছেন, এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা ঠিক হবে না। ঝাড়খন্ডের এই নির্বাচন বিজেপির জন্য খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের এই ফলাফল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দেশটির সাম্প্রতিক সময়ে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের জন্য একটি পরীক্ষা হিসেবেই দেখা হচ্ছে।

ঝাড়খন্ডে তিন কোটির বেশি মানুষ বসবাস করে। ওই রাজ্যের নিয়ন্ত্রণ বর্তমানে বিজেপির হাতেই রয়েছে।
কিন্তু সাম্প্রতিক সময়ে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে ভারতের বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ-সমাবেশ হচ্ছে। এর মধ্যেই ওই রাজ্যে ভোট হয়েছে। গত বছর রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে কংগ্রেসের কাছে হেরেছিল বিজেপি।

এর আগে শিবসেনার সঙ্গে জোট ভেঙে যাওয়ায় মহারাষ্ট্র হাতছাড়া হয়েছে বিজেপির। সেই তুলনায় ছোট রাজ্য হলেও ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় সে দিকে তাকিয়ে আছে মোদি সরকার। চলতি বছর লোকসভা নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন বিজেপি।


গত ৩০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দফায় ঝাড়খন্ডে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার ছিল শেষ দফার ভোট। চলতি বছর ওই রাজ্যে লোকসভা নির্বাচনে ১৪টির মধ্যে ১১টি আসনেই জয়লাভ করে বিজেপি।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ