Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ডেঙ্গু ব্যবস্থাপনা উন্নয়ন ও কর্মপরিকল্পনায় কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু বা এডিস মশা ব্যবস্থাপনা উন্নয়ন ও কর্মপরিকল্পনা প্রণয়নে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) কে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সবমায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
গতকাল সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে মশা ও ক্ষতিকর কীট-পতঙ্গের বিস্তার রোধে সমন্বিত ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের মূল উদ্দেশ্য হলো এ বছরের মতো আগামী বছর যাতে ডেঙ্গুর প্রভাব না থাকে সে বিষয়ে কাজ করা। এজন্য আজকের সভায় ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট করার জন্য একটি কমিটি করে দিয়েছি।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) কে আহ্বায়ক করে এর সঙ্গে সিটি কর্পোরেশন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কীট-তত্ত্ববিদ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধিসহ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি করা হয়েছে। তারা একটি ম্যানেজমেন্ট সিস্টেম কিভাবে উন্নত করা যায়, কি করে সারা বাংলাদেশকে মশক নিধন বা ক্ষতিকর কীট-পতঙ্গ থেকে রক্ষা করা যায় এজন্য একটি ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য পরামর্শ দিবে এবং আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিবে।

তিনি বলেন, উন্নত বিশ্ব মশা নিধনে কীটনাশক ব্যবহারে সচেতন হচ্ছে। কারণ কীটনাশক ব্যবহারে পরিবেশের ক্ষতি হয়। এজন্য মশা মারতে গিয়ে যেন পরিবেশ নষ্ট না হয় সে বিষয়ে দৃষ্টি দিতে হবে। তাই এমন একটি উপায় আমাদের বের করতে হবে যাতে মশা কমে এবং পরিবেশ বাঁচে।

আজকের সভায় বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত ইনট্রিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট কর্মকৌশল বাস্তবায়নের রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে পরিবেশগত ব্যবস্থাপনা, রাসায়নিক নিয়ন্ত্রণ, বায়োলজিক্যাল নিয়ন্ত্রণ, কীটনাশকের যথাযথ ও নিরাপদ ব্যবহারের মাধ্যমে ব্যক্তিগত ও আবাসস্থল সুরক্ষার কৌশল ও কর্মপন্থা নেয়া হয়। সেই সাথে সামাজিক সচেতনতা বৃদ্ধির কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে।
এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, ঢাকার দুই সিটি কর্পোরেশনের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদফতর, পরিবেশ অধিদফতর, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কীট-তত্ত্ববিদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ