Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রেপ্তারি পরোয়ানা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারতের কেরালার একটি আদালত কংগ্রেস দলীয় এমপি ও লেখক শশী থারুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। নারী অবমাননার মামলার শুনানিতে হাজির না হওয়ায় কেরালার রাজধানী থিরুভানান্থাপুরামের একটি আদালত গত শনিবার এ পরোয়ানা জারি করেন।
এদিকে শশী থারুরের কার্যালয় জানিয়েছে, আদালতের সমনে কেবল তার হাজির হওয়ার সময়ের কথা উল্লেখ আছে। তাতে তারিখ ছিল না। তাই তারা পরোয়ানার বিরুদ্ধে আপিল করবে। প্রায় ৩০ বছর আগে শশী থারুরের লেখা ‘দ্য গ্রেট ইন্ডিয়ান নোভেল’ নামে উপন্যাসের একটি অধ্যায়ে ‘নায়ার’ নারীদের অবমাননা করা হয়েছে। বাদীর এমন অভিযোগের প্রথম শুনানি ছিল গত শনিবার।

শশী থারুরের কার্যালয় থেকে আরও জানানো হয়, ‘আমাদের আইনজীবী ইতোমধ্যে আদালতের নজরে এনেছেন যে পরোয়ানায় কোনো তারিখ উল্লেখ নেই। বিষয়টি স্বীকার করে আদালত বলেছিলেন, তারিখসহ নতুন করে সমন জারি করবেন। এ ক্ষেত্রে মনে হয় কোনো বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আমরা এই পরোয়ানার বিরুদ্ধে থিরুভানান্থাপুরামের সিজেএমের (চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) কাছে আপিল করব।’
শশী থারুরের লেখা ব্যঙ্গাত্মক উপন্যাস ‘দ্য গ্রেট ইন্ডিয়ান নোভেল’ প্রথম প্রকাশিত হয় ১৯৮৯ সালে। এটিতে ভারতের মহাকাব্য ‘মহাভারতে’র কাহিনীর সঙ্গে ভারতের স্বাধীনতা আন্দোলন ও এর পরের ৩০ বছরের ঘটনা কাল্পনিকভাবে তুলে ধরা হয়েছে।

শশী থারুর পেশাদার ক‚টনীতিক ছিলেন। পরে তিনি রাজনীতিতে আসেন। লেখক হিসেবেও তিনি সফল। চলতি বছর শশী থারুরসহ ২৩ জন লেখক ভারতের সম্মানজনক সাহিত্য আকাদেমি পুরস্কার পেয়েছেন। সূত্র : এনডিটিভি অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ