Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নিষেধাজ্ঞার মুখোমুখি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র সম্ভবত মালয়েশিয়ার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করবে। দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ শনিবার কুয়ালালামপুর সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন। তিনি আরো বলেছেন, ইরানের ওপর অন্যায়ভাবে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, এ ধরনের নিষেধাজ্ঞা মালয়েশিয়ার বিরুদ্ধেও আরোপ করা হতে পারে। কাতারের বিরুদ্ধে সউদী আরবের নেতৃত্বে অবরোধ আরোপের নিন্দা জানিয়ে বলেন, ইরানের মতো কাতারও নিষেধাজ্ঞা ও অবরোধ মোকাবেলা করে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। পার্সটুডে।


গুয়াতেমালায় নিহত ২০
ইনকিলাব ডেস্ক : যাত্রীবাহী বাসের সঙ্গে লরি ট্রাকের সংঘর্ষে গুয়াতেমালায় সাত বছরের এক শিশুসহ কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার ভোরে দেশটির প‚র্বাঞ্চলীয় গুয়ালান শহরের কাছে ওই দুর্ঘটনা ঘটে। আটলান্টিক উপক‚লের কাছে গুয়াতেমালার একটি মহাসড়ক দিয়ে যাত্রীবাহী বাসটি মেক্সিকো সীমান্তের সান্তা এলেনা শহরে যাচ্ছিল। গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহ্যান্দ্রো জামাতেই নিহতদের জন্য ‘গভীর শোক’ প্রকাশ করে টুইট করেছেন। বিবিসি, রয়টার্স।

সোমালিয়ায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার মুদুক অঞ্চলের গালকাইয়ো শহরে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত সাত জন নিহত ও বহু লোক আহত হয়েছে। শনিবার গালকাইয়োর একটি হোটেলের সমানে গাড়ি বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়, স্থানীয় এক সামরিক কর্মকর্তারা বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওই কর্মকর্তা জানান, গাড়িটির চালক হোটেল প্রাঙ্গণে ঢুকতে ব্যর্থ হয়ে তাকে বাধা দেওয়ার জন্য বাইরে পার্ক করে রাখা একটি সামরিক পিকআপে সজোরে ধাক্কা দিয়ে আত্মঘাতী বিস্ফোরণ
ঘটায়। রয়টার্স।


চার দশক পর
ইনকিলাব ডেস্ক : চার দশকেরও বেশি সময় পর নতুন প্রধানমন্ত্রী পেলো কিউবা। ফিদেল ক্যাস্ত্রো প্রেসিডেন্ট হওয়ার পর এই পদটি বিলুপ্ত করা হয়েছিল। সেই ধারা ভেঙে শনিবার দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি ম্যানুয়েল মারেরো ক্রুজকে প্রধানমন্ত্রী মনোনীত করে। বিপ্লবের মধ্যদিয়ে ১৯৫৯ সালে ক্ষমতায় আসা ফিদেল ক্যাস্ত্রোর উত্তরস‚রি হিসেবে ২০০৮ সালের ২৪ ফেব্রæয়ারি দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন তার ভাই রাউল ক্যাস্ত্রো। তিনি অবসরে যাওয়ার পর গত এপ্রিল থেকে কার্যকর হওয়া নতুন সংবিধানে ৫ বছর মেয়াদী প্রধানমন্ত্রীর পদ সৃষ্টি করা হয়। রয়টার্স।

ক্ষুব্ধ প্রতিক্রিয়া
ইনকিলাব ডেস্ক : ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বক্তব্যে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে ভারত। এ ঘটনায় ভারতে নিযুক্ত মালয়েশিয়ান ক‚টনীতিককেও তলব করা হয়েছে। শুক্রবার কুয়ালালামপুর সামিটে বক্তব্য দেন মাহাথির মোহাম্মদ। বক্তব্যের এক পর্যায়ে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এ সময় তিনি বলেন, কোনো সমস্যা ছাড়াই তো ধর্ম-বর্ণ নির্বিশেষ ভারতের নাগরিকরা গত ৭০ বছর ধরে একসঙ্গে বসবাস করছেন। তাহলে এখন এই আইনের কী প্রয়োজন? টাইমস অব ইন্ডিয়া।


লাস ভেগাসে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে একটি ভবনে অগ্নিকান্ডের ঘটনায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৩ জন। স্থানীয় সময় শনিবার সকালে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার ফায়ার সার্ভিস। তিনতলা অ্যাপার্টমেন্টটিতে আগুন লাগার পর অনেক বাসিন্দা জানালা ধরে ঝুলছিলেন। কয়েকজন ভবন থেকে লাফিয়ে পড়েন। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস। অ্যালপাইন মোটেল অ্যাপার্টমেন্টের নিচতলা থেকে আগুনের স‚ত্রপাত বলে জানা গেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ