Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোরে তাপমাত্রা সর্বনিম্নে, জনজীবন বিপর্যস্ত

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১:৫৯ পিএম | আপডেট : ৩:২৪ পিএম, ২২ ডিসেম্বর, ২০১৯

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে যশোরে। কনকনে শীতে বিপর্যস্ত জেলার জনজীবন। গত ক’দিনে প্রচন্ড শীত, ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় মানুষের স্বাভাবিক কাজকর্ম বিঘিœত হয়। আবহাওয়া দপ্তর জানায়, যশোরে ৯.০ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা রেকর্ড হয়েছে, এটি এই শীত মৌসুমের সর্বনি¤œ। ঠান্ডার পাশাপাশি হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় তীব্র শীত অনুভুত হচ্ছে। কুয়াশার কারণে সড়কে মানুষের চলাচল সীমিত এবং দুরপাল্লার যানবাহন দুর্ঘটনা এড়াতে হেডলাইট জ¦ালিয়ে পথ পাড়ি দিচ্ছে। রাস্তায় দিনে রাতের কার্যত পরিবেশ বিরা করছে। সূর্যের দেখা মেলেনি যশোর অঞ্চলে। শীতে সবচেয়ে কষ্ট পাচ্ছেন সাধারণ মানুষ। সকালের দিকে আগুনের তাপে অনেকে শীতের প্রকোপ থেকে রক্ষার চেষ্টা করতে দেখা গেছে। 

সবজি ও খেুজুরের রস গুড়, ফুল, মাছের রেণু পোনা রেকর্ডসৃষ্টির যশোরে সংশ্লিষ্ট কাজকর্ম করতে পারছেন না। এতে অর্থনীতির বিরাট ক্ষতি হচ্ছে। উৎপাদন ব্যাহত হচ্ছে। শ্রমজীবী মানুষ কর্মঘন্টা কমিয়ে দিতে বাধ্য হগচ্ছন। শীত মৌসুমে খেজুরের রস গুড়ে রমরমা ব্যবসা চলে। সেটি বিঘিœত হচ্ছে মারাত্মক। বিশেষ করে ঘন কুয়াশায় কয়েকদিন খেজুরের রস সংগ্রহ করা যাচ্ছে না ঠিকমতো। ঘন কুয়াশা হলে রসের স্বাদও ভালো হয় না। সুন্দর হয় না গুড় পাটালিও। খেজুরের গুড়-পাটালির ব্যবসায় মৃত্যুঞ্জয় সাহা জানালেন, ব্যবসা করতে পারছি না আচ্ছন্দ্যে।
কৃষির জন্য ঘন কুয়াশা ক্ষতিকর। বিশেষ করে বোরোর বীজতলা কোল ইনজুরীতে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তা কৃষিবিদ ড. আকতারুজ্জামান দৈনিক ইনকিলাবকে জানান, শৈত্য প্রবাহের সময় বীজতলা স্বচ্ছ পলিথিন দিয়ে সকাল ১০টা থেকে সন্ধা পর্যন্ত ঢেকে দেওয়ার পরামর্শ দেয়া হচ্ছে কৃষকদের। বীজতলার চারা হলুদ হয়ে গেলে প্রতি শতক জমিতে ২৮০ গ্রাম হারে ইউরিয়া সার প্রয়োগ করতে হবে।রোপণের পর শৈত্য প্রবাহ হলে জমিতে ৫-৭ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে। শীতের তীব্রতা ও চারার বয়স বিবেচনায় সমন্বিত ব্যবস্থাপনা অনুশীলন করলে সুস্থ্য ও রোগমুক্ত চারা উৎপাদনের মাধ্যমে ভাল ফলন পাওয়া সম্ভব।
মাঠের চিত্র হচ্ছে শীতে জবুথবু কৃষকরা বাধ্য হয়ে কষ্ট করেও সবজি রক্ষাসহ কৃষিকাজের জন্য মাঠে ছুটছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৈত্য প্রবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ