Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুড়িগ্রামে মৃদু শৈত্য প্রবাহে জন-জীবনে স্থবিরতা

সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রী সেলসিয়াস

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৯:৫৬ এএম

কুড়িগ্রামের উপর মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাওয়ায় জন-জীবনে নেমে এসেছে স্থবিরতা। রবিবার জেলার সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। অতিরিক্ত ঠান্ডায় কুড়িগ্রাম জেলার জেনারেল হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে রোগী। এদের বেশিরভাগ শিশু ও বৃদ্ধ।তিনদিনে জেনারেল হাসপাতালে শিশু ডায়রিয়ায় ভর্তি হয়েছে অর্ধশতাধিক। ২৪ ঘন্টায় ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশু ভর্তি হয়েছে ৮জন।
গত পাঁচ দিন থেকে দিনের বেলা সুর্য্যরে মুখ দেখা যায়নি। এতে ঠান্ডার প্রকোপ বেড়েই চলেছে। কনকনে ঠান্ডা উপেক্ষা করে মানুষজন খুব বেশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। শীতের মাত্রা বেড়ে যাওয়ায় গরম কাপড়ের অভাবে বিপাকে পড়েছেন শিশু, বৃদ্ধসহ চরাঞ্চলের মানুষেরা। কাজে যেতে না পারায় চরম দুর্ভোগ বেড়েছে শ্রমজীবি মানুষরা।
চলমান এ শৈত্য প্রবাহে কুড়িগ্রাম জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমর, ফুলকুমরসহ ১৬টি নদ-নদীর অববাহিকার প্রায় ৪০৫টি ০চরাঞ্চলে বেশির ভাগ মানুষ খড়-কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন।
কনকনে ঠান্ডায় জেলার অসহায় দারিদ্র মানুষেরা জবুথুবু হয়ে দিন পাড় করলেও সরকারী বা বেসরকারী ভাবে শীত বস্ত্র বিতরনের কোন তৎপড়তা চোখে পড়ছে না।
কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ অফিস সুত্রে জানা গেছে, রোববার জেলার সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
জেলা প্রশাসনের ত্রাণ অফিস সুত্রে জানা গেছে এ পর্যন্ত ৫১ হাজার ৫১৪ পিচ কম্বল বরাদ্দ দেওয়া হয়েছে জেলার ৯টি উপজেলায়। নতুন করে আরো বরাদ্দ চাওয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৈত্য প্রবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ