Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

উল্লাপাড়ায় অ্যানথ্রাক্স আক্রান্ত গরুর গোস্ত বিক্রি!

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : প্রকাশ্য অ্যানথ্রাক্স আক্রান্ত মৃতপ্রায় গরু জবাই করে মানুষের মাঝে পচা গোস্ত বিক্রি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। গতকাল শনিবার সকালে ঘটনাটি ঘটেছে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চড়–ইমুড়ি চারমাথা বাজারে।
জানা যায়, চড়–ইমুড়ি গ্রামের হানিফ আলীর একটি ষাড় গরু অ্যানথ্রাক্স আক্রান্ত হয়ে মৃত অবস্থা হয়। গত কয়েকদিনে গরুটির শরীরে ক্ষত ঘায়ের সৃষ্টি হয়ে মৃত অবস্থায় শুয়ে ছিল। চড়–ইমুড়ি বাজারের কসাই আবু তাহের ও ইসমাইল হোসেন গরুটি মালিকের কাছ থেকে নামমাত্র দামে কিনে শনিবার সকালে জবাই করে চড়–ইমুড়ি চারমাথা বাজারে গোস্ত বিক্রি করে। কয়েক ব্যক্তি গোস্ত কেনার পর গোস্তে পঁচা গন্ধ পেয়ে বিষয়টি টের পায়। পরে গ্রামের অ্যানথ্রাক্স আক্রান্ত গরুটি জবাই করে পঁচা গোস্ত বাজারে বিক্রি করার কথা জানতে পেরে লোকজন দুই কসাইয়ের উপর চড়াও হলে তারা গোস্ত নিয়ে দ্রুত পালিয়ে যায়। স্থানীয়রা বিষয়টি থানা পুলিশকে জানালে পুলিশ সকালেই ঘটনাস্থল পরিদর্শন করেছে। উপজেলা প্রাণিসম্পদ অফিসের লোকও ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার পর থেকে ওই দুই কসাই পলাতক রয়েছে। স্থানীয়রা অভিযোগ করেন, ওই দুই কসাই প্রায়ই বিভিন্ন এলাকা থেকে অসুস্থ গরু কিনে জবাই করে এই বাজারে গোস্ত বিক্রি করছে।
জানতে চাইলে উল্লাপাড়া মডেল থানার উপ-পরিদর্শক সাচ্চু বিশ্বাস জানান,ঘটনাস্থল পরিদর্শন করে অ্যানথ্রাক্স আক্রান্ত অসুস্থ গরু জবাই করে বিক্রি করার প্রমান পাওয়া গেছে। প্রাণী সম্পদ বিভাগের রিপোর্ট পেলেই জড়িতদের বিরুদ্বে ব্যবস্থা নেওয়া হবে। উল্লাপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বলেন, জবাই করা গরুর গোস্ত সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পর জানা যাবে আসলে গরুটি কি রোগে আক্রান্ত ছিল। তবে বেশ কয়েকদিন ধরে গরুটি অসুস্থ থাকায় তার গোস্ত সাদা গন্ধময় হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উল্লাপাড়ায় অ্যানথ্রাক্স আক্রান্ত গরুর গোস্ত বিক্রি!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ