Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকায় এখন সোনার তরী

শাহজালাল-শাহ আমানতে বিমান চলাচল স্বাভাবিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীর হযরত শাহজালাল ও চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এই বিমানবন্দরে ঘনকুয়াশার কারণে বিমান চলাচল সাময়িক বন্ধ ছিল। এখনো সৈয়দপুর বিমান বন্দরে এখনো বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ বয়েছে।
এদিকে জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত সস্পূর্ণ নতুন পঞ্চম ড্রিমলাইনার উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৯।
গতকাল শনিবার বিকেল পৌনে ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের পঞ্চম ড্রিমলাইনার অবতরণ করে। এর মাধ্যমে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৭টি। আগামী মঙ্গলবার অপর ড্রিমলাইনার উড়োজাহাজ ‘অচিন পাখি’ পৌঁছানোর পর এই সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৮-তে। স¤প্রতি এগুলো আনার জন্য ৪৫ সদস্যের একটি দল আমেরিকার সিয়াটলে যান।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বিমানের মোবাইল অ্যাপস ব্যবহার করে যাত্রীরা নিজের মোবাইল থেকেই কিনতে পারবেন বিমানের সব গন্তব্যের টিকিট। মূল্য পরিশোধ করতে পারবেন বিকাশ, রকেট কিংবা যেকোনো কার্ডের মাধ্যমে। গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপস স্টোর অ্যাপটি ডাউনলোড করলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বিমানের ফ্লাইট-সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে।
সূত্রে জানা গেছে, ১৩ জন প্রকৌশলী, আটজন পাইলট, ১২ জন কেবিন ক্রু এবং সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশের (সিএএবি) দু’জন বিশেষজ্ঞ রয়েছেন এই দলে। অন্য যে ১০ জন উড়োজাহাজ আনার দলে অন্তর্ভুক্ত হয়েছেন তারা হলেন- অর্থ মন্ত্রণালয়ের দু’জন কর্মকর্তা, আইন ও জ্বালানি মন্ত্রণালয়ের দু’জন কর্মকর্তা, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, সিএএবির চেয়ারম্যান, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রীর ব্যক্তিগত সচিব এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দু’জন জনসংযোগ কর্মকর্তা।
গত ১৭ নভেম্বর দুবাই উড়োজাহাজ প্রদর্শনীতে বিমান এবং বোয়িং ঘোষণা করে দুটি ৭৮৭-৯ ড্রিমলাইনার কিনেছে বিমান। প্রদর্শনীতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উড়োজাহাজ দুটির নাম দিয়েছেন সোনার তরী এবং ‘অচিন পাখি’। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগ জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ ডিসেম্বর নতুন দুই ড্রিমলাইনার এবং বিমানের মোবাইল অ্যাপস আনুষ্ঠানিক উদ্বোধন করার জন্য সম্মতি দিয়েছেন। বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারে আসন সংখ্যা থাকছে মোট ২৯৮টি। এর মধ্যে বিজনেস ক্লাস ৩০টি, প্রিমিয়াম ইকোনমি ক্লাস ২১টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাস।
এদিকে রাজধানীর হযরত শাহজালাল ও চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এই বিমানবন্দরে ঘনকুয়াশার কারণে বিমান চলাচল সাময়িক বন্ধ ছিল। বিষয়টি নিশ্চিত করে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার সারোয়ার-ই-আলম।
তিনি বলেন, ঘনকুয়াশায় ভিজিবিলিটি কম থাকায় সকাল ৬টা থেকে শাহ আমানত ও শাহজালালে বিমান চলাচল সাময়িক বন্ধ ছিল। পরে সকাল সাড়ে ৯টা থেকে বিমান চলাচল শুরু হয়েছে। তিনি বলেন, এর আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ রুটের কোনো ফ্লাইট চট্টগ্রামে আসেনি। এছাড়া আন্তর্জাতিক রুটের দুটি ফ্লাইট চট্টগ্রামে ল্যান্ড করতে বিলম্ব হয়।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ-উল-আহসান বলেন, কুয়াশা কিছুটা কেটে যাওয়ায় বেলা ১১টা থেকে শাহজালালে বিমান ওঠানামা স্বাভাবিক হয়েছে। এদিকে আগামী দুই থেকে তিনদিন নদী অববাহিকায় কুয়াশার এ অবস্থা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।



 

Show all comments
  • Kabir Ahmed ২২ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৫ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply
  • জামিল ২২ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৬ এএম says : 0
    আশা করি বাংলাদেশ বিমান ভালো সেবা প্রধান করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ