Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাইলফলকের সামনে রোহিত

সিরিজ নির্ধারন রোববার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১০:২৯ পিএম

ভারতীয় ওপেনার রোহিত শর্মা। স্মৃতির পাতায় সাজিয়ে রাখার মতো একটি বছর পার করছেন তিনি। আগামীকাল রোববার কটকে সফরকারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ সালের শেষ ম্যাচ খেলতে নামছেন ভারতীয় এই মারকুটে ব্যাটসম্যান। বছরের শেষটা তিনি রাঙাতে পারেন নতুন রেকর্ডে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নির্ধারণী শেষ ম্যাচটিতে ৯ রান করতে পারলেই ২২ বছরের পুরনো রেকর্ড লিখবেন নতুন করে।
২০১৯ ইংল্যান্ড ও ওয়েলসের বিশ্বকাপটা তিনি কাটিয়েছেন স্বপ্নের মতো। পাঁচ সেঞ্চুরিতে হয়েছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। ওয়ানডের সাফল্য টেস্ট দলের ওপেনিংয়ে সুযোগ করে দেয় রোহিতকে। ক্রিকেটের লম্বা সংস্করণেও দারুণ সময় যাচ্ছে তার। টি-টোয়েন্টিতেও আছেন চেনা ছন্দে। সব মিলিয়ে ওপেনিংয়ে স্মরণীয় এক বছর পার করছেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।
আজ কটকে সিরিজের শেষ ম্যাচে ভারত মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের। বিশাখাপত্তনমের আগের ম্যাচটি জিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ করেছে স্বাগতিকেরা। জয়ের নায়ক ছিলেন রোহিত। চলতি বছরে ওয়ানডেতে সপ্তম সেঞ্চুরি পূরণ করে খেলেন ১৫৯ রানের অসাধারণ ইনিংস। কটকে তার সামনে ওপেনার হিসেবে এক বছরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার হাতছানি। ৯ রান করলে ভেঙে দেবেন ২২ বছর আগে সনাৎ জয়াসুরিয়ার গড়া রেকর্ড।
১৯৯৭ সালে জয়াসুরিয়া ওপেনার হিসেবে সব সংস্করণ মিলিয়ে করেছিলেন ২ হাজার ৩৮৭ রান। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৯ রান করতে পারলেই ছাড়িয়ে যাবেন তাকে। ২০১৯ সালে সব ফরম্যাট মিলিয়ে রোহিতের রান ২ হাজার ৩৭৯। চলতি বছরে ওয়ানডের সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ওপেনারই। ৭ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ২৭ ম্যাচে রোহিত করেছেন ১ হাজার ৪২৭ রান। ৫ টেস্টে ৩ সেঞ্চুরিতে নামের পাশে যোগ করেছেন ৫৫৬ রান। আর ১৪ টি-টোয়েন্টিতে তার রান ৩৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ