Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের উত্তপ্ত দিল্লির জামিয়া মিলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতে বিতর্কিত ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে সপ্তম দিনের মতো বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার দিল্লির জামিয়া মিলিয়ায় নতুন করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, গত রোববার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের খন্ডযুদ্ধে উত্তপ্ত হয়ে উঠেছিল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। তারপর থেকে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে সেখানে। শনিবার ওই বিক্ষোভ সপ্তম দিনে গড়াল। এদিকে শনিবার দলিতদের সংগঠন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। শুক্রবার দিল্লি জামে মসজিদের সামনে বিক্ষোভে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। শুক্রবার দুপুর নাগাদ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের ঢেউ আছড়ে পড়ে দিল্লির জামে মসজিদের আঙিনায়। আগে থেকেই ওই এলাকায় মোতায়েন করা হয় পুলিশ ও আধাসামরিক বাহিনী। পুলিশের বাধাকে উপেক্ষা করেই ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ মসজিদ এলাকায় ওই বিক্ষোভের নেতৃত্ব দেন। বিক্ষোভ ঘিরে এলাকায় চরম উত্তেজনার সৃষ্টি হয়। জামে মসজিদের ম‚ল ফটকের কাছ থেকেই সংবিধানের প্রতিলিপি ও ভারতের পতাকা হাতে মোদি ও অমিত শাহের উদ্দেশে সেøাগান দেন তিনি। এক সপ্তাহ ধরে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের ঢেউয়ে উত্তাল ভারতের রাজধানী দিল্লিসহ অন্তত ১০টি রাজ্যের ১৩টি শহর। বিক্ষোভ দমনে সংঘাতের পথ বেছে নিয়েছে দেশটির পুলিশ ও নিরাপত্তা বাহিনী। পুলিশের ওপেন ফায়ারে শনিবার পর্যন্ত ২০ জন নিহত হয়েছে। আটক করা হয় সাড়ে তিন হাজারের বেশি মানুষকে। ভারতজুড়ে ইতিমধ্যে বেশকিছু রাজপথে ব্যারিকেড বসিয়েছে পুলিশ। বাদ যায়নি রাজধানী দিল্লিও। এবিপি।



 

Show all comments
  • ডাঃ ছাইফুল মজুমদার ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১২ এএম says : 0
    মানুষের যৌক্তিক কন্ঠস্বর,মৌলিক অধিকার,নিজ জন্ম ভুমি থেকে নিগ্রহ করার পাঁয়তারা করে যেভাবে হত্যাযজ্ঞ ঘটিয়ে চলেছে,এই সাম্প্রদায়ীক সৈরাচারী সরকার,এর জন্য চড়া মূল্য দিতে হবে এবং তা অচিরেই,বিশ্বের ইতিহাসে কোন সৈরশাসক হত্যাযজ্ঞ ও নিগ্রহ করে পরিত্রাণ পায়নি মোদী সরকারও পাবে না।
    Total Reply(0) Reply
  • Shakhawat Hossain Parvez ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১২ এএম says : 0
    ইসরাইল ও মায়ানমারের মত বিজেপি'র জাতিবিদ্বেষী ও বর্ণবাদী আইন দ্বারা জনমিতি পরিবর্তনের অশুভ প্রচেষ্টা মনে হচ্ছে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ভারতের শুভবুদ্ধি সম্পন্ন মানুষজন রুখে দেবে।
    Total Reply(0) Reply
  • Ismial Hossain ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    ভারতে যেভাবে মুসলিম নির্যাতিত হচ্ছে ইজরাইল কে হার মানায় বিশ্ব এমন কোন মুসলিম দেশ নেই আন্তর্জাতিক আদালতে ভারতে প্রধানমন্ত্রী নামে মামলা করা লোক
    Total Reply(0) Reply
  • Aminul Islam ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    People will win for sure in Sha Allah
    Total Reply(0) Reply
  • রংধনুর সাত রং ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রতিবাদ করা দরকার কিন্তু আমরা আত্মকেন্দ্রিক ।
    Total Reply(0) Reply
  • Jahed Hasan ২২ ডিসেম্বর, ২০১৯, ১:১৪ এএম says : 0
    যখন কাশ্মীরের মুসলমানদের উপর যুলুম করল তখন অন্য রাজ্যের মুসলমানরা চুপ ছিল। আর আজ প্রায় সকল রাজ্যের মুসলমানরা বিপদগ্রস্ত। আর তা দেখে আমরা প্রতিবেশি মুসলিমরাও শীতের কম্বলের নিচে উষ্ণতা খুঁজছি। তবে সেই দিন আর বেশি দূরে নাই যেই দিন কম্বলের ভেতর থেকে বের হওয়ার সুযোগ আর থাকবে না। বর্তমান মুসলিমরা নামধারী মুসলিম যাদের মনে অন্য মুসলিমের রক্তের দাগ কাটে না। আমি থিক্কার দেই এইসমস্ত পেট পূজারি আর ধর্ম ব্যবসায়ী মুখোশ পরিহিত বোবা শয়তানদের...!
    Total Reply(0) Reply
  • mohammad Sirajullah ২২ ডিসেম্বর, ২০১৯, ৮:২৩ এএম says : 0
    Al;l illegal immigrants to India and their children who came 5000 uears ago must leave india. These will include all Dravidians, Aryans, Muslims, Tiberto Chinease immigrants. We will apreciate MR. Modi and Shah to be the firsty to leasve India. We congratulate tyhe Dalits and Untouchables. They will get their country back after 5000 years of opression by the illegal immigrants particularly ther Brahmins.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ