Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জিম্বাবুয়েতে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের উত্তর-প‚র্বাঞ্চলে শুক্রবার সকালে এক সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত ও অন্তত আরও ১৫ জন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ কথা জানায়। প‚র্বাঞ্চলীয় প্রদেশ মাশোনাল্যান্ডের মুটোকো শহর এলাকার একটি মহাসড়কে বাসের চাকা ফেটে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। এ মহাসড়ক ধরেই মোজাম্বিক সীমান্ত সংলগ্ন নিয়ামাপনডা থেকে রাজধানী হারারে যাওয়া হয়। এই দুর্ঘটনায় ঘটনাস্থলেই আটজন এবং হাসপাতালে তিনজনের মৃত্যু হয়। শিনহুয়া।

 

হন্ডুরাসে নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় অন্তত ১৮ কয়েদি নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর টেলার ওই কারাগারে প্রতিদ্ব›দ্বী দুটি গোষ্ঠীর মধ্যে প্রাণঘাতী এ দাঙ্গা হয়। সহিংসতা মোকাবেলায় দেশটির সরকার গত সপ্তাহেই কারা ব্যবস্থাপনায় জরুরি অবস্থা জারি করে সেগুলোর দায়িত্ব নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দিয়েছিল। রয়টার্স।


তদন্ত করবে আইসিসি
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসৌদা বলেছেন, তিনি ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় যুদ্ধাপরাধের অভিযোগগুলো নিয়ে তদন্ত শুরু করতে চান। দখলকৃত পশ্চিম তীর, প‚র্ব জেরুজালেম ও গাজায় ‘যুদ্ধাপরাধ হয়েছিল অথবা হয়ে আসছে’ মন্তব্য করে এ নিয়ে তদন্তে আন্তর্জাতিক আদালতের নির্দেশনাও চাওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি কর্তৃপক্ষের করা যুদ্ধাপরাধ একটি অভিযোগ আইসিসি ২০১৫ সাল থেকে খতিয়ে দেখছিল। বিবিসি।

 

ভ‚মিকম্পে কাঁপল দিল্লিও
ইনকিলাব ডেস্ক : একটি শক্তিশালী ভ‚মিকম্প আফগানিস্তানে আঘাত হেনেছে, যা কাঁপিয়েছে পাকিস্তান ও ভারতের বিভিন্ন শহরকেও। শুক্রবার সন্ধ্যায় আঘাত হানা এই ভ‚মিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ১ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএসজিএস। ভ‚মিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর তাৎক্ষণিকভাবে না মিললেও এতে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। রয়টার্স।


আত্মহত্যার হুমকি
ইনকিলাব ডেস্ক : ইন্টারনেট পরিষেবা বন্ধ হওয়ার ফলে ব্যবসা প্রায় বন্ধ হতে বসেছে অ্যাপ-ক্যাব চালকদের। ইন্টারনেট বন্ধ হওয়ার প্রতিবাদে প্রায় ১২ হাজার অ্যাপ-ক্যাপ চালক আত্মহত্যার হুমকি দিয়ে সামিল হলেন প্রতিবাদে। আসামের অ্যাপ-ক্যাব চালকদের কথায়, ‘ইন্টারনেটের মাধ্যমেই আমাদের কাজ চলে। ইন্টারনেট ছাড়া আমাদের কাজ কি করে হবে? আর কাজ বন্ধ থাকলে, কিভাবে আমরা গাড়ির ইনস্টলমেন্ট শোধ করব? তাই এই পরিস্থিতিতে আমাদের আত্মহত্যা ছাড়া কোনও উপায় নেই’। এনডিটিভি।

 

জাপানের সহায়তা
ইনকিলাব ডেস্ক : বিগত ১৯ বছরের মধ্যে ইরানের প্রথম প্রেসিডেন্ট হিসেবে জাপান সফর করেছেন হাসান রুহানি। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে বৈঠক করেছেন তিনি। ওই বৈঠকে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফা বের হয়ে যাওয়ার কঠোর নিন্দা করেন রুহানি। এসময় চুক্তিটি রক্ষায় জাপানের সহায়তা প্রত্যাশা করেন তিনি। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের কাছে ইউরোনেয়িাম প্রকল্প সীমিত করার প্রতিশ্রুতি দিয়ে চুক্তি স্বাক্ষর করে ইরান। রয়টার্স।
২৬ কোটি তথ্য ফাঁস

ইনকিলাব ডেস্ক : ফেসবুক থেকে ২৬ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর আইডি, ফোন নম্বর ও নামসহ স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে গেছে বলে দাবি করেছে যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান কম্পারিটেক। অনলাইনে একটি ডাটাবেজ আকারে এসব তথ্য সংরক্ষিত ছিল। ফাঁস হওয়া তথ্য স্প্যামিং ও ফিশিংয়ের মতো প্রতারণাম‚লক কাজে ব্যবহার হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বিবিসি।


পূর্বশর্ত তালেবানের
ইনকিলাব ডেস্ক : তালেবানের মুখপাত্র সোহেল শাহিন বলেছেন, দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরই কেবল তারা কাবুল সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ব্যাপারে আমেরিকার সঙ্গে তাদের আলোচনা চলছে। এ আলোচনায় সব বিদেশি সেনা প্রত্যাহারের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর তালেবান শুধু আফগান সরকারের সঙ্গে নয় বরং সব আফগান পক্ষের সঙ্গে আলোচনায় বসবে বলেও জানান তিনি। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ