Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত ঘণ্টা বন্ধ ফেরি চলাচল সীমাহীন দুর্ভোগ

পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজট

রাজবাড়ী জেলা ও আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ঘন কুয়াশারা কারণে দীর্ঘ ৭ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে ঘাটে আটকে পড়ে শীতের রাতে শত শত যাত্রী সীমাহীন দুর্ভোগের শিকার হয়েছে।
বিআইডব্লিউটিসি আরিচা অফিস সূত্র জানায়, গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০ টা থেকে গতকাল শুক্রবার ভোর ৫টা পর্যন্ত ঘন কুয়াশার কারনে নৌ-পথ দৃষ্টি গোচর না হওয়ায় দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ফেরি চলাচল বন্ধ রাখতে বাধ্য হয়। ফলে, ৮ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল।
বিআইডব্লিউটিসি আরিচা অফিসের ভারপ্রাপ্ত ডিজিএম মো. জিল্লুর রহমান জানান, উল্লেখিত সময় ফেরি চলাচল বন্ধ থাকায় এ নৌ-রুটে ছোট-বড় ১৫টি ফেরি দিয়ে অপেক্ষমান বিপুল সংখ্যক যানবাহন পারাপার করতে হিমশিম খেতে হচ্ছে। যাত্রীদের দুর্ভোগ লাঘবে অগ্রাধিকার ভিত্তিতে বাস-কোচ, প্রাইভেট-মাইক্রো ও অ্যাম্বুলেন্স পারারার করা হচ্ছে। সরেজমিন দেখা যায়, পাটুরিয়া প্রান্তে টার্মিনাল ছাড়িয়ে যানবাহনের সারি ঘাট সংযোগ সড়কের নবগ্রাম বাসস্ট্যান্ড পর্যন্ত গড়িয়েছে। রাতে আসা গাড়ি পার হতে গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। সকালে আসা গাড়ি সন্ধ্যা পর্যন্ত অপেক্ষায় ছিল। তীব্র শীতের মধ্যে দীর্ঘ সময় ঘাটে আটকে থেকে সীমাহীন দুর্ভোগে পড়ে শত শত যাত্রী। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের দুর্ভোগের সীমা ছিল না।
জানা গেছে, গতকাল ঢাকায় আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। সম্মেলনে যোগ দিতে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলা হতে অসংখ্য নেতাকর্মী গত বৃহস্পতিবার দুপুর থেকে ঢাকার উদ্দেশ্যে হন। স্বাভাবিক যানবাহনের পাশাপাশি আওয়ামী লীগের কাউন্সিলে যোগ দিতে যাওয়া যানবাহনের কারণে দুপুরের পর থেকে ঘাট এলাকায় মহাসড়কে দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হতে থাকে। গুরুত্বপুর্ণ এই নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় রাতে যানবাহনের সারি দীর্ঘ হতে থাকে। আটকা পড়া এসকল যানবাহন ও মাঝ নদীতে আটকে থাকা ফেরির যাত্রীরা অবর্ননীয় ভোগান্তির শিকার হন। তীব্র শীত উপেক্ষা করে সড়কেই সারা রাত কাটে হাজার হাজার যাত্রীর।
কর্তৃপক্ষ জানায়, ভোর ৫টায় কুয়াশা কেটে গেলে ফেরি চলাচল স্বাভাবিক হয়। স্বল্প সংখ্যক ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পার করতে দীর্ঘসময় লাগছে। এছাড়া ঘাটে আসা মালবাহী ট্রাকগুলোকে ঘাট মুখে ঢুকতে বাঁধা দেয়া হচ্ছে যানজট এড়াতে। ঢাকা-আরিচা মহাসড়কের উথলী-পাটুরিয়া ঘাট সংযোগ সড়কের মোড় থেকে ট্রাকগুলোকে আটকিয়ে আরিচা ঘাট পর্যন্ত লাইনে দাঁড় করিয়ে অপেক্ষায় রাখা হয়। ৩ কিলোমিটার দীর্ঘ ট্রাকের সারি থাকায় এ সড়কেও যানবাহনের জট সৃষ্টি হয়। ফলে, যাত্রীরা দুর্ভোগে পড়ে। দৌলতদিয়া প্রান্তেও একই অবস্থা বিরাজ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ