Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সত্তুরের জার্সি গায়েও জয়বঞ্চিত মোহামেডান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১০:২৮ পিএম | আপডেট : ১০:৩৭ পিএম, ২০ ডিসেম্বর, ২০১৯

ঘরোয়া ফুটবলের নতুন মৌসুমে ‘ক্যাসিনো মুক্ত’ মোহামেডানের যেন নতুন করেই অভিষেক হলো টিভিএস ফেডারেশন কাপে। ৭০’দশকের সেই ঐতিহ্যবাহী সাদাকালো শার্টের আদলে টি-শার্ট জার্সি গায়ে শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মাঠে নামেন মোহামেডানের ফুটবলাররা। তবে সত্তুরের জার্সি গায়েও মৌসুমের প্রথম ম্যাচে জয়বঞ্চিত সাদাকালোরা। এদিন ফেডারেশন কাপে ‘ডি’ গ্রুপের ম্যাচে মোহামেডান ১-১ গোলে ড্র করে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে। মোহামেডানের পক্ষে ফরোয়ার্ড আমির হাকিম বাপ্পী ও মুক্তিযোদ্ধার শাহ আলমগীর অনিক একটি করে গোল করেন।
তিন মাস আগে হঠাৎ করেই যেন অসহনীয় ঝড়ের কবলে পড়ে মোহামেডান। সেই ঝড়ে লন্ডভন্ড ঐহিত্যবাহীদের সম্মান। ক্যাসিনো কান্ডে জড়িত থাকার অভিযোগে ক্লাবের ডাইরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়াকে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করলে স্থবির হয়ে পড়ে মোহামেডানের কর্মকান্ড। সংশয় দেখা দেয় নতুন ফুটবল মৌসুমে খেলা নিয়ে। এসময় ত্রানকর্তা হয়েই যেন ক্লাব প্যাভিলিয়নে হাজির হোন মোহামেডানের সাবেক তারকা ফুটবলার বাদল রায়। তার ডাকে সাড়া দিয়ে সাদাকালোদের ঐতিহ্যরক্ষায় এগিয়ে আসেন স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক ও মোহামেডানের স্থায়ী সদস্য জাকারিয়া পিন্টু, সাবেক তারকা ফুটবলার জহিরুল হক, বশির আহমেদ, গোলাম সারোয়ার টিপু, প্রতাপ শংকর হাজরা, নওশেরুজ্জামান নওশের, মঈন উদ্দিন খান মঈন, মো: মালা, আবদুল গাফফার, হাসানুজ্জামান খান বাবলু, স্বপন দাস, ইমতিয়াজ সুলতান জনি, কায়সার হামিদ, রিয়াজ উদ্দিন রিয়াজ, শফিকুল ইসলাম মানিক, জসিম উদ্দিন জোসি, ছাঈদ হাসান কানন, সৈয়দ রুম্মন বিন ওয়ালি সাব্বির, ইমতিয়াজ আহমেদ নকিব, নিজাম মজুমদার, সাবেক অতিরিক্ত সাধারণ সম্পাদক মোস্তাকুর রহমান, ক্লাবের স্থায়ী সদস্য রেজাউর রহমান সোহাগ, ফজলুর রহমান বাবুলরা। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় বাদ্যযন্ত্রের তালে তালে ঘোড়ার গাড়িতে চড়ে নতুন মৌসুমের দলবদলে অংশ নেন মোহামেডানের ফুটবলাররা। প্রস্তুতি নেন মৌসুম সূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপে অংশ নেয়ার।
ফেডারেশন কাপে নিজেদের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধার বিপক্ষে মোহামেডানকে দেখা যায় অন্যরূপে। এ ম্যাচে সত্তর দশকের জার্সী পড়ে যেন সেই সময়টাকেই ফিরিয়ে আনার চেষ্টা করেন মাজহারুল ইসলাম হিমেলরা। ম্যাচের শুরু থেকেই মুক্তিযোদ্ধাকে চাপে রাখে মোহামেডান। ফলে শুরুতেই এগিয়ে যায় তারা। ম্যাচের মাত্র ৩ মিনিটে আমির হাকিম বাপ্পী চমৎকার হেডে গোল করে আনন্দে ভাসান সাদাকালো সমর্থকদের (১-০)। তবে সমর্থকদের সেই উল্লাস কিছুক্ষণ পরেই হাওয়ায় মিশে যায়। গোলরক্ষক ও অধিনায়ক হিমেলের বোকামিতে ম্যাচ সমতায় ফিরলে হতাশ হয় মোহামেডান শিবির। ৩৪ মিনিটে দূর পাল্লার এক ফ্রি কিক থেকে গোল শোধ দেন মুক্তিযোদ্ধার অধিনায়ক অনিক (১-১)। এসময় বক্সের সামনে মোহামেডানের চারজন ডিফেন্ডার থাকা সত্বেও ৩০ গজ দূর থেকে গোল করেন মুক্তি অধিনায়ক। তবে দুর্ভাগ্য মোহামেডানের। ম্যাচ সমতায় ফেরার পরে বেশ ক’টি গোলের সুযোগ পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হয় ঐতিহ্যবাহী দলটি। শেষ দিকে মুক্তিযোদ্ধাও একটি দারুণ সুযোগ পায়। তাদের বদলী ফরোয়ার্ড সুমন আলী বক্সের ভেতর থেকে শট নিলে তা অ্যাক্রোবেটিক কায়দায় শট করে ফিরিয়ে দেন মোহামেডান গোলরক্ষক হিমেল। ফলে শেষ পর্যন্ত অমিমাংসিতভাবেই শেষ হয় খেলা।
এদিকে নতুন মৌসুমের শুরুটা সুখকর হলো ২০১২-১৩ মৌসুমের ট্রেবলজয়ী শেখ রাসেল ক্রীড়া চক্রের। কষ্টের জয় দিয়েই তারা এবারের মৌসুম শুরু করলো তারা। একই ভেন্যুতে কাল বিকেলে অনুষ্ঠিত ‘ডি’ গ্রুপের অন্য ম্যাচে শেখ রাসেল ১-০ গোলে হারায় চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উঠে আসা উত্তর বারিধারা ক্লাবকে। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল ওদুউইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ