Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমেরিকার মিলিয়ন ডলারের প্রকল্প স্থগিত

চীনমুখি শ্রীলঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের সার্বভৌত্বকে খাটো করা হচ্ছে বলে বিরোধী দলগুলোর তীব্র সমালোচনার মুখে বিক্রমসিঙ্গে সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি উন্নয়ন মঞ্জুরি চুক্তি স্বাক্ষর স্থগিত রাখতে বাধ্য হয়েছিলো। এখন নতুন গোতাবায়া রাজাপাকসা সরকার বৃহস্পতিবার নির্দেশ দিয়েছে চুক্তিটি পর্যালোচনা করার। এই চুক্তি করে দ্বীপদেশটিতে চীনের বিনিয়োগকে মোকাবেলার করতে চেয়েছিলো যুক্তরাষ্ট্র। মন্ত্রিসভার সিদ্ধান্ত বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে শ্রীলঙ্কার মন্ত্রী বান্দুলা গুনাবর্ধনে বলেন, চুক্তিটি খতিয়ে দেখতে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির রিপোর্ট না পাওয়া পর্যন্ত চুক্তি নিয়ে পার্লামেন্টে যাবে না বলে সরকার জানিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই কর্মসূচি শুরু থেকেই ব্যাপক সমালোচনার মুখে পড়ে। তবে কলম্বোর মার্কিন দ‚তাবাস জানায় যে এই চুক্তি বাস্তবায়নের জন্য কোন ভ‚মি কেনা বা লিজ নেয়ার প্রয়োজন হবে না। নির্বাচিত হওয়ার আগে রাজাপাকসা বলেছিলেন যে তিনি চীনের সঙ্গে সম্পর্ক পুনর্বহাল করবেন। সাবেক প্রেসিডেন্ট সিরিসেনা ক্ষমতায় আসার পর তার আগের প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসার গ্রহণ করা বেশ কিছু চীনা তহবিলপুষ্ট উন্নয়ন প্রকল্প স্থগিত করেছিলেন। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ