Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৭ বছর পর গোলশূন্য এল ক্লাসিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

এল ক্লাসিকোতে দেখা গেল না গোলের দেখা। ঠিক ১৭ বছর আগে হযেছিল এমন। ২০০২ সালের পর এই প্রথম কোনো এল ক্লাসিকোতে দেখা গেল গোলখরা। এবারে লা লিগায় নিজেদের ১৭তম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করায় টেবিলেও বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের অবস্থানের কোনো নড়চড় হলো না।

এল ক্লাসিকো গোলশ‚ন্য ছিলো বটে, তাই বলে ম্যাচে উত্তজেনার কোনো কমতি দেখা যায়নি। ম্যাচজুড়ে দুই দল একাধিক সুযোগ তৈরি করে। বল দখলেও রাখে প্রায় সমানে সমান। পরশু লা লিগায় এবারের প্রথম এল ক্লাসিকো ছিলো দুই দলের জন্যই লিগ টেবিলে একক রাজত্ব প্রতিষ্ঠা করার লড়াই। তবে ম্যাচটি গোলশ‚ন্য ড্র হওয়ায় লা লিগা আরও জমে উঠেছে। এদিকে এ ম্যাচেও মাদ্রিদকে জয় বঞ্চিত রেখে দলটির বিপক্ষে টানা সাত ম্যাচ অপরাজিত থাকলো ভালভার্দের বার্সেলোনা। এর আগে পেপ গার্দিওয়ালার ছিলো এমন কৃতিত্ব।

এদিন ম্যাচের প্রথমার্ধে অবশ্য বেশি আক্রমণাত্মক ছিলো সফরকারী রিয়াল মাদ্রিদ। মার্ক টের স্টেগান বাধায় একাধিক সুযোগ নষ্ট হয় সাদা জার্সিধারীদের। ১৭তম মিনিটে ক্যাসিমোরোর হেড জেরার্ড পিকে ফিরিয়ে না দিলে গত ১৭ বছরের মত এবারও গোলের দেখা পেত এল ক্লাসিকো। ম্যাচের ২৫তম মিনিটে গোলের আরও কাছাকাছি ছিলো মাদ্রিদ। প্রথমে বেনজেমার শট পা ছুঁইয়ে কোনোমতে রুখে দেন, এরপর ক্যাসিমিরোর ফিরতি শট ঝাঁপিয়ে পড়ে রুখে দিয়ে হতাশ করেন সফরকারীদের। তবে ম্যাচের ৩১তম মিনিটে বার্সা দলপতি মেসিকে হতাশ করেন মাদ্রিদ দলপতি রামোস। দ্বিতীয়ার্ধে এভাবেই গোল হচ্ছে হবে করেও আর হয়ে ওঠেনি।

৬০মিনিটে লস ব্লাঙ্কোসদের ভয় পাইয়ে দিয়েছিলেন মেসি। গ্রিজম্যান ও মেসির পাস-ফিরতি পাসে রিয়াল ডিফেন্সকে ফাঁকি দিতে পারলেও ফল হয়নি। গোল পেলেন না মহাতারকা মেসি। ৭২ মিনিটে সহজ সুযোগ মিস করেন মাদ্রিদের গ্যারেথ বেল। এভাবেই পুরো ম্যাচজুড়ে দুই দল প্রতিপক্ষকে বিদ্ধ করার একাধিক চেষ্টা করলেও স্কোরলাইন শ‚ন্যই থাকে। ইনজুরি জর্জরিত দল নিয়ে প্রতিপক্ষের মাঠে গিয়ে ১ পয়েন্ট নিয়ে ফিরতে পারায় নিশ্চয়ই সন্তুষ্ট থাকবেন রিয়াল মাদ্রিদ বস জিনেদিন জিদান। এদিকে টানা সাত ম্যাচে মাদ্রিদকে জয়শুন্য রাখার কৃতিত্ব এ ম্যাচে লেখা হলো বার্সেলোনা বস ভালভার্দের নামের পাশে। এ ম্যাচে ড্র হওয়ায় লা লিগায় ১৭ ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট সমান ৩৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ