Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগান সরকার ভারতের আগেই হিন্দু ও শিখদের নাগরিকত্ব দিলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

নাগরিকত্ব আইন পাশ নিয়ে সরগরম ভারত। বিভিন্ন রাজ্য থেকে সকলে মিলে প্রতিবাদ করছেন এই আইনের বিরুদ্ধে। এছাড়াও দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপরে পুলিশি নির্যাতনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে দেশের ছাত্রসমাজ।

এই আইনে জানানো হয়েছে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা নাগরিকদের নাগরিকত্ব দেওয়া হবে। কিন্তু এই আইন পাশ হওয়ার আগেই ৩৫০০ হিন্দু এবং শিখ ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দিয়েছে আফগান সরকার।

গত মাসে দিল্লির আফগান দ‚তাবাসে ওই মানুষদের হাতে তুলে দেওয়া হয়েছে সে দেশের জাতীয় পরিচয়পত্র। সে দেশের এক আধিকারিক জানিয়েছেন অনেক হিন্দু এবং শিখ ভাইবোন অনেকদিন ধরে ভারতে বসবাস করছেন। তাঁদের এই নাগরিকত্ব দেওয়া দরকার ছিল যাতে প্রয়োজনীয় কাজ করতে তাঁদের কোন অসুবিধা না হয়।

তিনি আরও জানিয়েছেন এই কাজ করার একমাত্র কারণ ওই মানুষগুলো যে আফগান নাগরিক তা এই সিদ্ধান্তের ফলে কেউ অস্বীকার করতে পারবে না। এটা করা হয়েছে কোন ধর্মের কথা মাথায় না রেখেই। সকলের জন্য। সূত্র : কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ