Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘মহা মন্দা’র মুখোমুখি ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারত একটা চলমান অর্থনৈতিক মন্দার সাথে লড়ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র সাবেক প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামানিয়ান একটি গবেষণা পত্রে এটাকে ‘মহা মন্দা’ আখ্যা দিয়েছেন।

নরেন্দ্র মোদির প্রথম মেয়াদে ২০১৪ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত সময়ে উপদেষ্টার দায়িত্ব পালনের পর এখন তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড কেনেডি স্কুলে শিক্ষকতা করছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, হার্ভার্ড ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্টে উপস্থাপিত একটি খসড়া ওয়ার্কিং পেপারে সুব্রামানিয়ান বলেছেন, “স্পষ্ট দেখা যাচ্ছে, এটা কোন সাধারণ মন্দা নয়। এটা ভারতের মহা মন্দা, যেখানে অর্থনীতি ইনটেনসিভ কেয়ার ইউনিটের দিকে যাচ্ছে বলে মনে হচ্ছে”।

ইন্টারন্যাশনাল মনিটারি ফাÐের ভারত অফিসের সাবেক প্রধান জন ফেলম্যানের সাথে যৌথভাবে এই নিবন্ধটি লিখেছেন তিনি।

সুব্রামানিয়ান বলেছেন, ভারতের অর্থনীতি এখন জোড়া ব্যালান্স শিট সঙ্কটের দ্বিতীয় অভিঘাত প্রত্যক্ষ করছে, এর পেছনে রয়েছে তার ভাষায় ‘মহা মন্দা’। এই সঙ্কটকে তিনি বলেছেন প্রাইভেট কর্পোরেশানগুলোর ঋণ জমে জমে সেটা ব্যাংকগুলোর অলস সম্পদে পরিণত হয়েছে।

সুব্রামানিয়ানের মতে, সঙ্কটের প্রথম ধাক্কাটা ঘটেছে ২০০৪-১১ সময়কালে যখন স্টিল, বিদ্যুৎ ও অবকাঠামো খাতের কোম্পানিগুলোকে ব্যাংক ঋণ দেয়া হয়েছে, যেটার ফল ভালো হয়নি। দ্বিতীয় সঙ্কটটা হলো রুপির নোট বিলুপ্তি-পরবর্তী পরিস্থিতি যেখানে ব্যাংক বহির্ভ‚ত আর্থিক কোম্পানিগুলো জড়িত বা ছায়া ব্যাংক ও রিয়েল স্টেট ফার্মগুলো জড়িত।

উচ্চম‚ল্যের নোটগুলো নিষিদ্ধ করার পর, একটা উল্লেখযোগ্য পরিমাণ অর্থ ব্যাংকে জমা হয়েছে, যারা এর বড় একটা অংশ ছায়া ব্যাংকগুলোকে ধার দিয়েছে। তারা এই অর্থগুলো রিয়েল স্টেট খাতে প্রবাহিত করেছে।

২০১৭-১৮ নাগাদ রিয়েল স্টেট খাতে যে ঋণের পরিমাণ দাঁড়ায় - যার পরিমাণ প্রায় ৫০০০ বিলিয়ন রুপি, তার মোটামুটি অর্ধেকই আসে এই ছায়া ব্যাংক প্রতিষ্ঠানগুলো থেকে।

সুব্রামানিয়ান বলেন, ২০১৮ সালের সেপ্টেম্বরে দেশের বৃহত্তম ছায়া ব্যাংক, আইএলঅ্যান্ডএফএস-এর পতনের ঘটনাটি ছিল একটা ‘বড় ঘটনা’ যেটা বাজারকে জেগে উঠতে এবং তাদের পুরো এনবিএফসি’র (ব্যাংক-বহির্ভ‚ত আর্থিক কোম্পানি) পুনর্ম‚ল্যায়ন করতে বাধ্য করে।

বাজার যেটা আবিষ্কার করেছে, সেটা ব্যাপক হতাশার। এনবিএফসি সা¤প্রতিককালে যে সব ঋণ দিয়েছে, তার একটা বড় অংশ গেছে বিশেষ করে রিয়েল স্টেট খাতে, যে খাতটি নিজেই একটা বিপর্যস্ত অবস্থার মধ্যে আছে। ২০১৯ সালের জুন নাগাদ ভারতের শীর্ষ শহরগুলোতে অবিক্রিত বাড়ি ও ফ্ল্যাটের সংখ্যা ছিল এক মিলিয়নের উপরে, যার ম‚ল্য প্রায় ৮ ট্রিলিয়ন রুপি (১১৩ বিলিয়ন ডলার), যেটা প্রায় চার বছরের বিক্রির সমপরিমাণ।

আইএলঅ্যান্ডএফএসের ঘটনার পর রিয়েল স্টেটের বিষয়টি যখন প্রকাশ হয়ে পড়েছে, এবং মিউচুয়াল ফাÐের বিষয়টি প্রকাশ হয়ে পড়েছে, তখন এনবিএফতিকে ঋণ দেয়ায় বন্ধ হয়ে গেছে। সুব্রামানিয়ান আর ফেলম্যান যুক্তি দেখিয়েছেন, “কিছু বিচারে এটা হয়তো মার্কিন হাউজিং বিকাশের একটা ভারতীয় সংস্করণ”।

সুব্রামানিয়ান আর ফেলম্যান বলেছেন ভারতে এখন আগে থেকে বয়ে আনা ব্যালান্স শিট সমস্যার সাথে নতুন সমস্যা যুক্ত হয়েছে। এই দুটো বিষয়ই অর্থনীতিকে একটি নিম্নমুখী পথে ঠেলে দিয়েছে।

নিবন্ধে বলা হয়েছে উচ্চ হার আর স্বল্প ক্রেডিট অর্থনীতির গতি কমিয়ে দিয়েছে, এবং এর মাধ্যমে কর্পোরেট খাতের উপর চাপ বাড়ছে এবং সেই সূত্রে আর্থিক সিস্টেমের উপর চাপ বাড়ছে। সে কারণে ঋণ দেয়ার ক্ষেত্রে আরও সতর্ক হয়ে গেছে আর্থিক খাত। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • অহেদুল তালুকদার ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:২০ এএম says : 0
    অন্যকে ভিখারি ডাকতে ডাকতে আজ ওরাই ভিখারি হয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • বিচিত্র বাহারী ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:২০ এএম says : 0
    ভারতের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ দেওয়া হোক। মধ্যপ্রাচ্য থেকে সব হিন্দু কর্মী তাড়িয়ে দাও !!
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    ওরা নিজেরা নিজেরাই ধ্বংস হবে।
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    মন্দার তো কেভল শুরু, সামনে ভয়াবহ দিন অপেক্ষা করছে।
    Total Reply(0) Reply
  • সুক্ষ্ম চিন্তা ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    গুড নিউজ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ