Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা পুনর্বাসনে বরাদ্দ বাড়ল

একনেকে ৯ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মিয়ানমার থেকে বিতারিত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠির জন্য নোয়াখালির ভাসানচরে নির্মিতব্য আশ্রয়ন প্রকল্পের ব্যয় বাড়লো। চলমান এই প্রকল্পের সংশোধনী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় পাশ হয়েছে। এই প্রকল্পের মূল ব্যয় ছিল ২ হাজার ৩১২ কোটি টাকা। সংশোধনের ফলে বরাদ্দ বাড়লো ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। এতে প্রকল্পের মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৫ কোটি টাকা। সভায় মোট ৯ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে একনেক। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩ হাজার ২২৬ কোটি ৭৫ লাখ টাকা, এর পুরোটাই বাংলাদেশ সরকার অর্থায়ন করবে। সভায় বরিশাল সিটি কর্পোারেশনে উন্নয়নে ১শ’ কোটি টাকা ব্যয় সংবলিত প্রস্তাবিত প্রকল্প অনুমোদন পায়নি।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, জেটি নির্মাণ, জাতিসংঘ কর্মকর্তাদের জন্য আবাসন ভবন ও কালভার্ট নিমার্ণসহ বেশ কিছু বিষয় নতুন করে যুক্ত হওয়ায় এ প্রকল্প সংশোধন করা হয়েছে। প্রথমবার সংশোধনী করা এ প্রকল্পের ব্যয় বেড়ে গেছে ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। তিনি বলেন, এই প্রকল্পের মূল উদ্দেশ্যÑনোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে এক লাখ রোহিঙ্গা পূর্ণবাসন ও বসবাসের উপযোগী পরিবেশ গড়ে তুলতে অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে। এজন্য বনায়নসহ দ্বীপটির নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আর্মড ফোর্সেস ইনষ্টিটিউট অব প্যাথলজির (এএফআইপি) স¤প্রসারণ ও আধুনিকায়ন’ অনুমোদন হয়েছে। চলতি বছর থেকে ২০২২ সালের জুন মেয়াদে ২৪০ কোটি ২৭ লাখ টাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, প্যাথলজীক্যাল পরীক্ষায় আধুনিক পদ্ধতি প্রয়োগের পথ সুগম করবে এএফআইপি। প্যাথলজীক্যাল পরীক্ষায় এটা সবার জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেন, প্রকল্পের মাধ্যমে সশস্ত্র বাহিনীর সদস্য ও দেশের অন্যান্য নাগরিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিতের নিমিত্তে প্যাথলজীক্যাল পরীক্ষা এবং রোগ নির্ণয়ের আধুনিক পদ্ধতি প্রয়োগ হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত মূল্যে ল্যাবরেটরি পরীক্ষাসহ অন্যান্য জনসাধারণকে অন্যান্য সেবা দেয়া হবে।
সূত্র মতে, ‘আর্মড ফোর্সেস ইনষ্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) হলো বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে পরিচালিত একটি প্যাথলজিক্যাল পরীক্ষাগার ও রক্ত সঞ্চালন কেন্দ্র। চিকিৎসা ক্ষেত্রে অনন্য সাধারণ অবদানের জন্য ১৯৮৭ সালে এই প্রতিষ্ঠানটিকে ‘চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার’ দেয়া হয়। বিদেশে মিশনে তথা জাতিসংঘ বাহিনীতে নিয়োজিত সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রমেও সহায়তা করে আসছে প্রতিষ্ঠানটি। অত্যাধুনিক প্যাথলজী প্রতিষ্ঠিত হলেও এই প্রকল্পের মাধ্যমে দেশের সর্বোস্তরের মানুষ এবং দেশে অবস্থানরত বিদেশের ভিভিআইপি, সেনা/নৌ/বিমান বাহিনীর সদস্যসহ তাদের পরিবারবর্গের অত্যাধুনিক ও যুগোপযোগী চিকিৎসা সেবা নিশ্চিত করা সহজ হবে।

প্রধান কার্যক্রমসমূহ : প্রকল্পের আওতায় আধুনিক মেডিকেল যন্ত্রপাতি সংগ্রহ ও অন্যান্য সরঞ্জাম সংগ্রহ, ভবন ও অবকাঠামো নির্মাণ ও আসবাবপত্র সংগ্রহ করা হবে। আইসিটি ও নেটওয়ার্কিং যন্ত্রপাতি সংগ্রহ ইত্যাদি কাজ করা হবে।
পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সংগতিপূর্ণ : চলতি ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় স্বাস্থ্যসেবার ব্যাপক উন্নয়নের লক্ষ্যে সংক্রামক ও অসংক্রামক রোগ মোকাবেলা, নতুন রোগের আবির্ভাব ও পুনরাবির্ভাব, জলবায়ু পরিবর্তন জনিত স্বাস্থ্য বিপর্যয়, মহামারী এবং অসংক্রামক রোগ-ব্যধির প্রাদুর্ভাব লাঘবের প্রয়োজনীয় প্রচেষ্টার বিষয় উল্লেখ রয়েছে। প্রকল্পটির মাধ্যমে রোগতত্ত¡ নিয়ে গবেষণা এবং রোগ প্রতিরোধের আধুনিক কৌশল উদ্ভাবন করা হবে। বিশেষত অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে অসংক্রামক রোগের প্রাদুর্ভাব বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে বৃহদায়তন স্বাস্থ্য সচেতনতা ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় গুরুত্বারোপ করা হয়েছে। প্রকল্পটি অনুমোদনের সময় একনেক সভায় উপস্থিত ছিলেন মেজর জেনারেল সুসানে গীতি, প্রকল্প পরিচালক ও ডেপুটি কমান্ডডেন্ট (এএফআইপি) ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহমেদ খান প্রমুখ।

পরিকল্পনা মন্ত্রী জানান, বরিশাল সিটি কর্পোরেশনের রাস্তঘাট ও জলাবদ্ধতা নিরসন এবং বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ১১শ’ কোটি টাকা ব্যয় সংবলিত প্রকল্প বাতিল করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিরা। এই প্রকল্পের ১১শ’ কোটি টাকার মধ্যে ৯৯০ কোটি সরকারের নিজস্ব ও ১১০ কোটি ররিশাল সিটি কর্পোরেশন দিতে চেয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী বরেছেন, বরিশাল একটি নতুন সিটি কর্পোরেশন। এটির জন্য এতা বেশী টাকা বরাদ্দ দেয়া সমিচিন হবে না। প্রকল্পটি আরও রিভিউ হওয়া দরকার। এম এ মান্নান বলেন, প্রকল্পের কোন কম্পোনেন্ট বাতিল হবে না। কিন্তু ব্যয় কিভাবে কমিয়ে আনা যায়, সেটা দেখার বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

একনেক সভায় খাদ্যশস্যের পুষ্টিমান নিশ্চিত করার লক্ষ্যে প্রিমিক্স কার্নেল মেশিন ও ল্যাবরেটরি স্থাপন এবং অবকাঠামো নির্মাণ প্রকল্প অনুমোদন পেয়েছে। এতে ব্যয় হবে ৬৬ কোটি ৭৭ লাখ টাকা। একই সঙ্গে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প পাশ হয়েছে, এর খরচ ধরা হয়েছে ৫৩৩ কোটি টাকা। সভায় অনুমোদন পাওয়া অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে, দিঘলিয়া-আড়ূয়া-গাজীরহাট-তেরখাদা সড়কের প্রথম কিলোমিটারে ভৈরব নদীর উপর ভৈরব সেতু নির্মাণ প্রকল্প, এতে ব্যয় হবে ৬১৭ কোটি ৫৩ লাখ টাকা। সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর এবং সিরাজগঞ্জ-ধুনট মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৮৮ কোটি কোটি ৬৫ লাখ টাকা। এছাড়া বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেল আনুষঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৩৩ কোটি ৯২ লাখ টাকা। বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে লেভেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন প্রকল্পের ব্যয় হবে ২৩ কোটি ৯১ লাখ টাকা। বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ