Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন সেনাবাহিনীর বর্তমান উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে । ভারতের ১.৩ মিলিয়ন শক্তিশালী সেনা জওয়ানের প্রধান হবেন তিনি। তিন বছর সেনাপ্রধান পদের দায়িত্ব সামলানোর পর ৩১ ডিসেম্বর অবসর গ্রহণ করবেন বর্তমান সেনা প্রধান বিপিন রাওয়াত। তিনিই দেশের প্রথম প্রতিরক্ষাবাহিনীর প্রথম প্রধান হবে বলে মনে করা হচ্ছে। সেপ্টেম্বরে সেনাবাহিনীর উপপ্রধান হওয়ার আগে, সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডারের প্রধান ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, ইস্টার্ন কম্যান্ডে রয়েছে ৪,০০০ কিলোমিটার চীন সীমান্ত।
তাঁর ৩৭ বছরের চাকরি জীবনে, সেনাবাহিনীর একাধিক পদের দায়িত্ব সামলেছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে কড়াভাবে পাল্টা দিয়েছেন তিনি।
জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলসেরও নেতৃত্ব দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ইস্টার্ন ফ্রন্টের পদাতিক বাহিনীরও দায়িত্ব সামলেছেন।
শ্রীলঙ্কায় শান্তিরক্ষা বাহিনীর সদস্য ছিলেন তিনি এবং তিন বছর মায়নামারে ভারতীয় দূতাবাসে ভারতীয় প্রতিরক্ষা বিভাগে কর্মরত ছিলেন।
ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ভারতীয় মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তনী।
১৯৮০ সালে শিখ পদাতিক বাহিনী, ৭তম ব্যাটেলিয়নে যোগ দেন তিনি।
তিনি “সেনা মেডেল” ও পেয়েছেন জম্মু ও কাশ্মীরে তাঁর অসাধারণ নেতৃত্বের জন্য।
নাগাল্যান্ডে অসম রাইফেলসে (উত্তর) ইন্সপেক্টর জেনারেল পদে কাজের জন্য “বিশিষ্ট সেবা মেডেল” পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং “অতি বিশিষ্ট সেবা মেডেল”ও পেয়েছেন একটি গুরুত্বপূর্ণ বাহিনীতে কাজের জন্য। সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • মাসউদুল গনি ১৭ ডিসেম্বর, ২০১৯, ৯:০৯ এএম says : 0
    এমনভাবে হেডলাইন দেওয়ার মানে কি? পত্রিকাটাতো বাংলাদেশের! সেনা প্রধান নিয়োগ হবে মনে হয় এখানে, এমনভাবে হেডলাইন দিলেন!!!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ