Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলায় বন্ধ ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

সংশোধিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল বাংলা। একের পর এক জেলায় জড়িয়ে পড়ছে বিক্ষোভের আগুন। এর মধ্যেই ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ বন্ধ করে দিল রাজ্য সরকার। সোমবার সন্ধ্যায় স্বরাষ্ট্র দফতর থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।
পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত জেলায় জেলায় ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রার প্রস্তুত, আপডেট এবং প্রশিক্ষণ-সহ সমস্ত কাজ বন্ধ থাকবে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। কলকাতা এবং হওড়ার পুর কমিশনার রাজ্যের সব জেলার জেলাশাসককে এই নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে নাগরিকদের তালিকা তৈরির অঙ্গ হিসেবে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারকে দেখা হচ্ছে।
কোনও অবস্থায় রাজ্যে এনআরসি এবং সিএএ চালু হবে না বলে ইতোমধ্যে একাধিকবার ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কলকাতায় এক মিছিলের পরে এই ইস্যুতে ফের সুর চড়ান তিনি। মমতা বলেন, 'কাউকে বাংলা ছাড়তে দেব না। নিশ্চিন্তে থাকব, শান্তিতে থাকব। বাংলায় এনআরসি-ক্যাব করতে দিচ্ছি না। দেব না।' আর মুখ্যমন্ত্রীর এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে নবান্ন থেকে নির্দেশিকা জারি করে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ বন্ধ রাখা হয়।
যদিও কেন্দ্রের দাবি, নয়া নাগরিকত্ব আইন কার্যকর করতে সব রাজ্য বাধ্য। কোনও রাজ্য তা অস্বীকার করতে পারে না। এ ক্ষেত্রে শীর্ষ এক আধিকারিক জানিয়েছেন, নাগরিকত্ব বিষয়টি সংবিধানের সপ্তম তফশিলের অন্তর্গত কেন্দ্রীয় তালিকা ভুক্ত। আর কেন্দ্রীয় তালিকাভুক্ত কোনও আইন লাঘু করতে রাজ্য অস্বীকার করতে পারে না।
তাঁরা জানিয়েছেন, সংবিধানের সপ্তম তফশিলে কেন্দ্রীয় তালিকায় মোট ৯৭টি বিষয় আছে। যার মধ্যে অন্যতম হল প্রতিরক্ষা, আন্তর্জাতিক সম্পর্ক, রেল এবং নাগরিকত্ব। এই বিষয়গুলিতে আইন তৈরির ক্ষমতা একমাত্র কেন্দ্রীয় সরকারের আছে। এখানে রাজ্যের কোনও ভুমিকা নেই। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ