Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অর্ধেক বেতন দান করবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ব্রিটেনের সবচেয়ে কম বয়সী এমপি নাদিয়া হোয়াইটম দাতব্য সংস্থাগুলোতে তার বেতনের অর্ধেক দান করার ঘোষণা দিয়েছেন। গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে মাত্র ২৩ বছর বয়সেই তিনি লেবার পার্টির টিকেটে নটিংহ্যাম ইস্ট আসন থেকে নির্বাচিত হয়েছেন।
এমপিদের জন্য নির্ধারিত বার্ষিক প্রায় ৮০ হাজার পাউন্ড বেতন পাবেন তিনি। কিন্তু এই অর্থের অর্ধেকেরও বেশি তিনি দান করবেন দাতব্য সংস্থাগুলোতে। ফলে ট্যাক্স শোধ করার পর নিজের পকেটে রাখবেন মাত্র ৩৫ হাজার পাউন্ড।

তিনি বলেছেন, একজন সাধারণ কর্মীর সমান এই অর্থ নিজের জন্য ব্যবহার করবেন। তার ওই আসনে সাবেক ছায়া চ্যান্সেলর ছিলেন ক্রিস লেসলি। তিনিই ছিলেন লেবার পার্টির ওই আসনের এমপি।
কিন্তু তিনি দল থেকে পদত্যাগ করে যোগ দিয়েছেন চেঞ্জ ইউকে’তে। ফলে তার আসনে নতুন মুখ মিস হোয়াইটমকে নিয়ে আসেন দলের নেতা জেরেমি করবিন। আর তাতেই বাজিমাত করে দেন তিনি। তার কাছে হেরে গেছেন ক্রিস লেসলি।
এই আসনে ক্রিস লেসলি ২০১০ সাল থেকে প্রতিদ্ব›িদ্বতা করে আসছেন। কিন্তু সদ্য সমাপ্ত ভোটে মাত্র এক হাজার ৪৪৭ ভোট পেয়েছেন। এতে প্রতিদ্ব›িদ্বতার দৌড়ে তিনি চতুর্থ হয়েছেন। আর ১৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে প্রথম হয়ে বিজয়ী হয়েছেন হোয়াইটম।

নটিংহ্যামশায়ার লাইভ ওয়েবসাইটকে হোয়াইটম বলেছেন, এটা যে মানবপ্রীতি এমন না। আবার এটা এমনও নয় যে, একজন এমপি ওই পরিমাণ বেতনের দাবিদার নন। এটা আমার জীবনের সবচেয়ে বড় সম্মান যে, আমি যে শহরে জন্মেছি, যেখানে খেয়ে বড় হয়েছি, আমি সেখানকার প্রতিনিধিত্ব করতে পারছি। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ