Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এক মৌসুমে পেঁয়াজ বেচে কোটিপতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

কথায় আছে-‘কারও পৌষমাস কারও সর্বনাশ’। এ কথাটাই যেন আরেকবার প্রমাণিত হলো ভারতের কর্নাটক রাজ্যে। দেশটিতে যখন পেঁয়াজের আকাশ ছোঁয়া দামে সকলের হা-হুতাশ, তখন কর্নাটকের এক কৃষকের মুখে তৃপ্তির হাসি। হবেই না বা কেন? ১০ একর জমিতে পেঁয়াজ চাষ করে তিনি এখন কোটিপতি। কারণ নভেম্বরে যে পেঁয়াজের দাম ছিল কেজি ৭০ রুপি, সেই পেঁয়াজ কয়েকদিন আগে বিক্রি করেছেন ১২০ রুপিতে। ১০ একর জমিতে চাষ করে পেঁয়াজ উৎপাদিত হয়েছে ২৪০ টন। মল্লিকার্জুনা (৪২) নামের ওই কৃষকের বসবাস কর্নাটক রাজ্যের চিত্রাদুর্গা জেলায়। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ১৫ লাখ রুপি ঋণ নিয়ে পেঁয়াজ চাষ শুরু করেন তিনি।
ভয় কাটিয়ে ভালো দাম পেয়েছেন। ঋণের ১৫ লাখ রুপি পরিশোধ করে জমিয়েছেন কোটি রুপির ওপরে। আরও ১০ একর জমি লিস নিয়ে ৫০ জন শ্রমিক ভাড়া করেছেন। এসব জমিতেও পেঁয়াজ চাষ করবেন তিনি। তিনি বলেন, ‘প্রথমে সঙ্কয় ছিল যে, শেষ পর্যন্ত ঋণের টাকা উঠবে কি না। কারণ, ভালো দাম না পেলে আমি ঋণে ডুবে যেতাম। তবে শেষ পর্যন্ত লাভের মুখ দেখেছি। ১৫ লাখ রুপি ঋণ পরশোধ করে বাড়তি কোটি রুপির মুখ দেখতে পেরেছি।’ ভারতে পেঁয়াজ কিনতে যখন সর্বসাধারণের নাভিশ্বাস, তখন সেই পেঁয়াজেরই বদৌলতে রাতারাতি সেলিব্রেটিতে পরিণত হয়ছেন কর্নাটকের এই কৃষক। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ