Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গোয়াদার বন্দর
ইনকিলাব ডেস্ক : আরব সাগরের তীরে পাকিস্তানের গভীর সমুদ্র বন্দর গোয়াদার পণ্য রফতানির জন্য খুলে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর বাণিজ্য ও শিল্প বিষয়ক উপদেষ্ট আব্দুল রাজাক দাউদ শনিবার এ ঘোষণা দেন। এর ফলে করাচি বন্দরের উপর চাপ কমবে বলে উল্লেখ করেন তিনি। মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইচারে দাউদ বলেন, দ‚রপ্রাচ্যের একটি দেশের উদ্দেশ্যে তিন কনটেইনার মাছ নিয়ে একটি জাহাজ গোয়াদার বন্দর ছেড়ে গেছে। প্রতিটি কনটেইনারে ৫০,০০০ ডলারের মাছ রয়েছে। তিনি টুইট করেন: বড় খবর: রফতানির জন্য সক্রিয় হয়েছে গোয়াদার! এসএএম।


নেপালের নতুন ম্যাপ
ইনকিলাব ডেস্ক : নেপাল পার্লামেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি সরকারকে কালাপানি ও লিপুলেখ নেপালি ভ‚খÐের অন্তর্ভুক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশের জন্য বলেছে। এর আগে পার্লামেন্টের স্টেট এফেয়ার্স কমিটিও সরকারকে নেপালের রাজনৈতিক মানচিত্র হালনাগাদ করতে বলে। প্রসঙ্গত, অধিকৃত জম্মু-কাশ্মীরের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে দুটি কেন্দ্র শাসিত ভ‚খÐে পরিণত করার পর ভারত যে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করে তাতে নেপালের ভ‚খÐও অন্তর্ভুক্ত করা হয়। এ নিয়ে কাঠমান্ডুতে যে ক্ষোভ দেখা দেয়া তা কিছুতেই নিরসন হচ্ছে না। এসএএম।


পদত্যাগের হুমকি
ইনকিলাব ডেস্ক : স্বাস্থ্যখাতে তহবিল বা অর্থ বরাদ্দ বৃদ্ধি না করলে কমপক্ষে ৬০০ ফরাসি ডাক্তার পদত্যাগের হুমকি দিয়েছেন। এরই মধ্যে তারা ধর্মঘট করছেন। এ সপ্তাহে পুরো দেশে তারা আন্দোলনে রাস্তায় নামার জন্যও প্রস্তুতি নিচ্ছেন। তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বাজেট কর্তন, শয্যা সংখ্যা কমানো এবং স্টাফের সঙ্কটের কারণে ফ্রান্সের স্বাস্থ্য ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। অপ্রত্যাশিত এক খোলা চিঠিতে ফ্রান্সের কমপক্ষে ৬৬০ জন ডাক্তার স্বাক্ষর করেছেন। এতে বলা হয়েছে, ফ্রান্সের সরকারি হাসপাতাল মরে যাচ্ছে। তহবিল কর্তনের ফলে রোগিদের নিরাপত্তা হুমকিতে পড়েছে। অনলাইন গার্ডিয়ান।


ভেড়ার তান্ডব
ইনকিলাব ডেস্ক : খামারের পাশের একটি জলাশয়ে নিয়মিত পানি পান করতো একপাল ভেড়াসহ কয়েকশ গবাদিপশু। সপ্তাহ খানেক আগে দুর্ঘটনাবশত সেখানকার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কারখানার ভায়াগ্রা তৈরির কয়েক টন ভেষজ উপাদান জলাশয়ের পানিতে ফেলা হয়। সেখানকার পানি পানের পর ভেড়াগুলো ‘তান্ডব’ শুরু করেছে। জলাশয়ের পানি পানের পর থেকেই অস্বাভাবিক আচরণ শুরু করে ৮০ হাজার ভেড়া পালটি। ভায়াগ্রা (যৌন উত্তেজক ওষুধ) মিশ্রিত পানি খেয়ে ভেড়ার পালটির যৌন উন্মাদনা মাত্রাতিরিক্ত হারে বেড়েছে। এক সপ্তাহ ধরে যৌন মিলনের ক্ষেত্রে সক্রিয় হয়ে ওঠায় এসব প্রাণীকে নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন খামারের মেষপালকরা। দক্ষিণ আয়ারল্যান্ডের রিঙ্গাস্কিডি এলাকায় অদ্ভুত এ ঘটনাটি ঘটেছে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ