Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারি মামলা পরিচালনা কার্যক্রম পরিবীক্ষণে কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

উচ্চ আদালতে চলমান বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সরকারি স্বার্থসংশ্লিষ্ট মামলা পরিচালনা কার্যক্রম পরিবীক্ষণের জন্য আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার। মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি করে গত ১১ ডিসেম্বর তারিখ উল্লেখ করে গতকাল রোববার প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- অ্যাটর্নি জেনারেল, জননিরাপত্তা সচিব, স্থানীয় সরকার সচিব, জনপ্রশাসন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, অর্থসচিব, ভূমি সচিব, আইনসচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিব, সলিসিটর উইংয়ের সলিসিটর। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (আইন) সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, সরকারি স্বার্থসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ মামলা চিহ্নিতকরণ ও মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে কর্মপরিকল্পনা নির্ধারণ; মামলা নিষ্পত্তির লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, অ্যাটর্নি জেনারেলের অফিস ও সলিসিটর উইং এবং আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয় সাধন, জনগুরুত্বপূর্ণ মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে বাধা চিহ্নিতকরণ ও দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, সরকার অথবা কমিটি কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত অন্যান্য দায়িত্ব পালন করবে। কমিটির সভা প্রতি তিন মাসে একবার অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবীক্ষণে কমিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ