Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নেপালে নিহত ১৪

ইনকিলাব ডেস্ক : রোববার সকালে দুর্ঘটনাটি ঘটে নেপালের সিন্ধুপালচক জেলার ডোলাখা খড়িচৌর–জিরি সড়কে। বাসটি কালিনচক মন্দির থেকে তীর্থযাত্রীদের নিয়ে ফিরছিল। দুর্ঘটনার সময় বাসে ছিলেন ৪০ জন তীর্থযাত্রী। নেপালের গণমাধ্যমগুলো জানায়, ডোলাখা খড়িচৌর–জিরি সড়ক মোড়ের কাছে খাদে গড়িয়ে পড়ে বাসটি। যাত্রীদের আর্তনাদ ও বাস গড়িয়ে পড়ার বিকট শব্দে স্থানীয় মানুষরা ছুটে যান। তারাই প্রথমে আটকে পড়া তীর্থযাত্রীদের উদ্ধারের চেষ্টা করেন। পরে জেসিবি নিয়ে পৌঁছায় পুলিশ এবং উদ্ধারকারী দল। রয়টার্স।


নিউ জিল্যান্ডে নিহত ১৬

ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার আরও এক ব্যক্তি মারা গেছেন। মারাত্মক দগ্ধ অবস্থায় এখনও হাসপাতালে রয়েছেন আরও প্রায় ২০ জন। রবিবার ওই দ্বীপে তল্লাশি চালিয়েও নিখোঁজ দুই ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি। প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত দ্বীপরাষ্ট্র নিউ জিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডে গত সোমবার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়। স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে যখন আগুন ছড়িয়ে পড়ে, তখন সেখানে ৪৭ জন পর্যটক ছিল। রয়টার্স।


বশিরের সাজা

ইনকিলাব ডেস্ক : সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে দুর্নীতির দায়ে দুই বছর সংশোধনাগারে আটক রাখার আদেশ দিয়েছে দেশটির একটি আদালত। শনিবার (১৪ ডিসেম্বর) দুর্নীতি ও বৈদেশিক মুদ্রা অবৈধভাবে দখলে রাখার দায়ে দোষী সাব্যস্ত হলে তাকে ওই সাজা দেয় রাজধানী খার্তুমের একটি আদালত। ২০১৯ সালের ১১ এপ্রিল সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে বিক্ষোভের সুযোগ নিয়ে
তাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। রয়টার্স।


বৈরুতে আহত ৫৪

ইনকিলাব ডেস্ক : লেবাননের বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষে অন্তত ৫৪ জন আহত হয়েছে। অবস্থান ধর্মঘটে বসা বিক্ষোভাকারীদের ওপর মুখোশ পরা কিছু লোক হামলা চালালে তারা পার্লামেন্টের কাছে একটি স্কয়ারে সরে যাওয়ার চেষ্টা করে, কিন্তু পুলিশ তাদের বাঁধা দিলে সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীদের পাথর নিক্ষেপের জবাবে পুলিশ কাঁদুনে গ্যাস ও রবার বুলেট ছোড়ে। এ সময় কয়েক ডজন বিক্ষোভকারী আহত হওয়ার পাশাপাশি অন্তত ২০ জন পুলিশ কর্মকর্তাও আহত হয়। বিবিসি।


নেপালে নিহত ৩

ইনকিলাব ডেস্ক : নেপালের দক্ষিণে বোমা বিস্ফোরণে এক পুলিশ কর্মকর্তাসহ তিন জন নিহত হয়েছেন। শনিবার ধানুশা জেলায় এ ঘটনা ঘটেছে। স্থানীয় এক বাসিন্দা তার বাড়ির আঙ্গিনায় সন্দেহজনক একটি বস্তু দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। পরে ওই বস্তুটি বিস্ফোরিত হয়। পুলিশ কর্মকর্তা বলেন, ‘তদন্তের জন্য আমাদের দল সেখানে যাওয়ার পর বিস্ফোরণটি হয়। বাড়ির মালিক, তার ছেলে ও আমাদের এক কর্মকর্তা নিহত হয়েছে’।ওই পরিবারের আরো দুই সদস্য ও এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ