Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

উগান্ডায় নিহত ১৬
ইনকিলাব ডেস্ক : প‚র্ব আফ্রিকার দেশ উগান্ডায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভ‚মিধসে কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। রেড ক্রস জানিয়েছে, দেশটির পশ্চিমাঞ্চল থেকে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার এক টুইট বার্তায় মানবাধিকার সংস্থাটির তরফ থেকে বলা হয়, বুন্দিবুগিও পাহাড়ে কোকোয়া গাছের নিচে বেশ কয়েকজনের লাশ চাপা পড়েছে। আমাদের টিম এসব মরদেহ উদ্ধারে কাজ করে যাচ্ছে। এটা সত্যিই খুব ভয়াবহ পরিস্থিতি। কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে বুন্দিবুগিও জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। রয়টার্স।


রক্ত দাও পেঁয়াজ নাও
ইনকিলাব ডেস্ক : এবার রক্তদান কর্মস‚চিতে ঢুকে পড়েছে পেঁয়াজ। এক ইউনিট রক্ত দেওয়ার বদলে প্রতি রক্তদাতাকে দেওয়া হয়েছে এক কেজি পেঁয়াজ। গুজরাটের সুরাটের ওম সাই জলারাম নগরে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছিল রক্তদান কর্মস‚চির। এর প্রধান আকর্ষণ ছিল ‘রক্ত দাও পেঁয়াজ নাও’। এই খবর ছড়িয়ে পড়তে মুহ‚র্তের মধ্যেই লোকজনে ভরে যায় রক্তদান কর্মস‚চি। সকাল এগারোটা থেকে শুরু হয় এই কর্মস‚চি। মোট ১২৬ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়েছে। তবে উপহার দিয়ে মোটেই অপরাধবোধে ভুগছেন না এর অন্যতম উদ্যোক্তা। ওয়েবসাইট।


আইনের লঙ্ঘন
ইনকিলাব ডেস্ক : চীনে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনায় মার্কিন পার্লামেন্টে বিল পাস হওয়াকে আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছে বেইজিং। একইসঙ্গে এ ঘটনাকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে স্পষ্ট হস্তক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছে দেশটি। সোমবার বেইজিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চীনের এমন অবস্থানের কথা জানান জিনজিয়াং প্রদেশে সরকারের নিয়োগপ্রাপ্ত গভর্নর শোহরাত জাকির। রয়টার্স।


সীমান্তহাট বসাবে পাকিস্তান
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান ও ইরানের সঙ্গে সীমান্তে সীমান্তহাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রক্রিয়া দ্রæত শেষ করতে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এসব হাটের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার লোকজন ব্যবসায়িক কাজ সম্পন্ন করতে পারবে। স‚ত্র জানায়, সীমান্তহাট স্থাপনের বিষয়টি শিগগিরিই ইরান ও আফগানিস্তান সরকারকে অবহিত করা হবে। দুই দেশের সুনির্দিষ্ট স্থানে এসব হাট বসানো হবে। খাইবার পাখতুনখাওয়া (কেপি) ও বালুচিস্তানের প্রাদেশিক সরকার এসব সীমান্ত হাটের স্থানগুলো চিহ্নিত করবে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ