Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাইনারি যুগ ফেরাল মালদ্বীপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম

বাইনারি সংখ্যা পদ্ধতির ভিত্তি ২। অর্থাৎ এতে মোট ২টি অংক ব্যবহার করা হয়। এগুলো হল-০ এবং ১। কম্পিউটার এবং ডিজিটাল যন্ত্রসম‚হ সরাসরি বাইনারি পদ্ধতি ব্যবহার করে কাজ করে। কিন্তু বর্তমানে মালদ্বীপ নারী ক্রিকেট দলও ব্যবহার করছে এই পদ্ধতি। শুনতে অবাক লাগলেও সত্য।
গতকাল এসএ গেমসের তৃতীয় স্থান নির্ধারণীতে নেপালের বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে এই কাজটিই করে দেখিয়েছে দ্বীপরাষ্টের নারীরা। ১১.৩ ওভার ব্যাট করে মাত্র ৮ রানেই অলআউট হয়ে যায়। উদ্বোধনী ব্যাটার আইমা আইশআতই কেবল পেয়েছেন রানের দেখা! তার ১ রান ছাড়া বাকি ৭ রান এসেছে ‘মিস্টার এক্সট্রা’র কল্যাণে। বাকিদের অবস্থা বুঝতেই পারছেন। শাম্মা আলি ছিলেন কেবল অপরাজিত। তার সংগ্রহেও ছিলনা কোনো রান, শূণ্য। জবাবে ব্যাট হাতে মাত্র ৭ বল খেলেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক নেপাল।
তবে ম্যাচের জয় পরাজয় ছাপিয়ে আলোচ্য বিষয় হয়ে উঠেছে, ক্রিকেটের স্কোরকার্ডকে যেন বাইনারি সংখ্যার যুগে নিয়ে গেল মালদ্বীপ!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ