Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে ক্যান্সার আক্রান্তের কোনো পরিসংখ্যান নেই - প্রফেসর ডা. এম এ হাই

‘সেন্ট্রাল ক্যান্সার রেজিস্ট্রি’ উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৫:৩২ পিএম

বিশ্বব্যাপী মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পেলেও বাংলাদেশের এ বিষয়ে নিজস্ব কোনো পরিসংখ্যান ও ধারণা নেই। আর তাই সঠিক তথ্য জানার জন্যই ‘সেন্ট্রাল ক্যান্সার রেজিস্ট্রি’-এর উদ্যোগ নেওয়া হয়েছে। এই তথ্য ভান্ডার সবার জন্য কাজে আসবে। এমনটিই জানিয়েছেন জাতীয় ক্যান্সার হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক প্রফেসর ডা. এম এ হাই। তিনি জানান, সঠিক পরিসংখ্যান না থাকা এবং সমন্বয় না থাকায় সরকার নানা উদ্যোগ নিলেও তা ফলপ্রসূ হচ্ছে না। একই সঙ্গে ক্যান্সারে আক্রান্ত শুধু এক হাজার রোগীর জন্য ওষুধ বাবদই প্রতিবছর সরকারের ব্যয় হচ্ছে ১৫ কোটি টাকা।

শুক্রবার (৬ ডিসেম্বর) রাতে রাজধানীর একটি হোটেলে ‘সেন্ট্রাল ক্যান্সার রেজিস্ট্রি’ সফটওয়্যার এর উদ্বোধনী অনুষ্ঠান ও কর্মশালায় এ কথা বলেন তিনি। প্রফেসর ডা. এম এ হাই সফটওয়্যারটি তত্ত্বাবধান করছেন। এতে অংশ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৫০ ক্যান্সার বিশেষজ্ঞ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সফটওয়্যার তৈরিকারক প্রতিষ্ঠান সিএমইডি পরিচালক প্রফেসর খন্দকার এ মামুন। বক্তব্য রাখেন সানোফির পরিচালক তাবরি আশরাফ ভূঁইয়া, ডা. মো. মাসুমুল হক প্রমুখ।

বক্তারা বলেন, নতুন এ সফটওয়্যার রোগীদের সহজে চিকিৎসাসেবা পেতে সহায়ক হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, শুধু ২০১৮ সালে নতুন করে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮১ লাখ মানুষ। আর বিশ্ব ক্যান্সার পর্যবেক্ষণ কেন্দ্রের মতে, বাংলাদেশে গত বছর ক্যান্সারে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় দেড় লাখ মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ