Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যুরহস্যের সমাধান হচ্ছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারতীয় উপমহাদেশের অবিসংবাদিত নেতা নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু ঘিরে এখনো রহস্যের কুল কিনারা হয়নি। তবে স¤প্রতি নেতাজি সম্পর্কিত ৩০৪টি ফাইল প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত সোমবার লোকসভায় ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল লিখিতভাবে এই তথ্য জানান।
এর মধ্যে প্রধানমন্ত্রীর দফতর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে একাধিক গোপন ফাইল রয়েছে বলেই জানান এই কেন্দ্রীয় মন্ত্রী। বিজেপি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর থেকেই নেতাজি সংক্রান্ত একাধিক ফাইল প্রকাশ্যে নিয়ে আসা হয়েছে। যা ভারতের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল।

ওই দাবি মেনেই ৩০৪টি ফাইল প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ফাইলগুলো ইতোমধ্যেই নেতাজি ফাইল সংক্রান্ত ওয়েবসাইট ও ন্যাশনাল আর্কাইভে চলে গেছে। ফাইল প্রকাশ্যে এলেও নেতাজির মৃত্যু সংক্রান্ত বিতর্ক কতটা থামবে তা স্পষ্ট নয়। কারণ, কেন্দ্র ও রাজ্য সরকার তিন হাজারের বেশি ফাইল প্রকাশ্যে এনেও এই মহাবিতর্কিত বিষয়টির সমাধান করতে সক্ষম হয়নি।
ওয়াকিবহাল মহলের অভিমত, কেন্দ্র ও রাজ্য যে ফাইলগুলো প্রকাশ করছে, তাতে হয়তো অনেক তথ্য স্পষ্ট হচ্ছে। কিন্তু নেতাজিকে ঘিরে মূল যে বিতর্ক, তার মৃত্যু- তা মোটেই প্রকাশ্যে আসছে না। ফলে সেই বিতর্ক এখনও রয়ে গেছে।

প্রসঙ্গত, নেতাজির মৃত্যু নিয়ে এখনও বসু পরিবারের মধ্যেই একাধিক মতভেদ রয়েছে। একদলের বক্তব্য নেতাজির মৃত্যু হয়েছে বিমান দুর্ঘটনায়। আবার অন্য দলের বক্তব্য বিমান দুর্ঘটনার ঘটনা সাজানো। তিনি ওই ঘটনার পরেও বেঁচে ছিলেন। এই বিতর্কের সমাধান আজও হয়নি। প্রকাশ্যে ফাইলগুলো নিয়ে আসার পরও সেই বিতর্কের যে সমাধান হবে না তা বলাই বাহুল্য। সূত্র : টাইমস নাও



 

Show all comments
  • Mamoon Mozumder ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৮ পিএম says : 0
    Netaji Subhash Chandra Bose chilen shadhinota songrami totha Azad Hind fouzer commander-in-chif kinthu British Government unake bolto ekhjon sontrasbadi !!!!!!!!!!!keno ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ