Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক বাস চালু করা হয়েছে

টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

অন্যান্য রাজ্যের মতো এ রাজ্যেও বাড়ছে বায়ুদূষণ। এবার তাই সেই বায়ুদূষণ কমাতে এবং পরিবেশ রক্ষায় বিকল্প পরিবহন ব্যবস্থা হিসাবে বৈদ্যুতিক বাস ও ফেরির উপর জোর দিচ্ছে রাজ্য সরকার, এমনটাই জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনগণকে সবুজ বাঁচানো এবং পরিচ্ছন্ন থাকার জন্য সচেষ্ট হওয়ার আহŸান জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন বায়ুদূষণ রুখতে রাস্তায় রাসায়নিক মিশ্রিত পানি ছড়ানো হচ্ছে, এর জন্যে একটি বিশেষ কর্মসূচিও চালু করা হয়েছে।

আজ # জাতীয় পরিবেশ দূষণ প্রতিরোধ দিবস। ‹›সবুজ বাঁচান, পরিষ্কার থাকুন››, আসুন আমরা এই অঙ্গীকার সফল করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাই। # বাংলায় আমাদের সরকার বায়ু দূষণ কমাতে পরিবহণের পদ্ধতি হিসাবে ই-বাস এবং ফেরিগুলির উপর জোর দিচ্ছে। আমরা এর জন্য একটি কর্মসূচিও চালু করেছি। রাস্তার ধুলোর মোকাবিলা করতে রাসায়নিকের সঙ্গে মিশ্রিত জল স্প্রে করা হচ্ছেগ্ধ, নিজের টুইটার হ্যান্ডেলে লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের পরিবহন দফতরের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পশ্চিমবঙ্গ পরিবহন কর্পোরেশন (ডবিø­উবিটিসি) স¤প্রতি শহরের সঙ্গে শহরতলিতে সংযোগের জন্য ই-বাস পরিষেবা চালু করেছে এবং ২০৩০ সালের মধ্যে প্রায় ৫ হাজারটি ই-বাস রাস্তায় নামানোর পরিকল্পনা রয়েছে।

এই বাসগুলি বছরে অন্তত ৭,৮২,৫৬০ টন কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণে সহায়তা করবে, জানিয়েছেন ওই আধিকারিক। ভারতে, ১৯৮৪ সালের ভোপাল গ্যাস দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের স্মরণে প্রতিবছর ২ ডিসেম্বর দিনটি জাতীয় দূষণ প্রতিরোধ দিবস হিসাবে পালন করা হয়। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ